২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৪:৪১:২৫ অপরাহ্ন


নাম চূড়ান্ত করতে বৈঠকে সার্চ কমিটি
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২২-০২-২০২২
নাম চূড়ান্ত করতে বৈঠকে সার্চ কমিটি ফাইল ফটো


নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং অন্যান্য কমিশনার নিয়োগে ১০ জনের নাম চূড়ান্ত করতে সর্বশেষ বৈঠকে বসেছে সার্চ কমিটি।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৪টায় মিনিটে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে এ বৈঠক শুরু হয়। এ বৈঠকে সভাপতিত্ব করছেন সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান।

এর আগে রোববার (২০ ফেব্রুয়ারি) ষষ্ঠ বৈঠকে নির্বাচন কমিশন (ইসি) গঠনে ১২ থেকে ১৩ জনের নাম প্রাথমিকভাবে চূড়ান্ত করে সার্চ কমিটি। তার আগে ২০ জনের নামের তালিকা প্রস্তুত করে সার্চ কমিটি। এ তালিকা থেকে চূড়ান্ত ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে সুপারিশ করবে সার্চ কমিটি।

ওবায়দুল হাসান বলেন, ১২-১৩ জনের নাম চূড়ান্ত করেছি, আশা করছি ২২ তারিখের বৈঠক শেষে ১০ জনের নাম পাব। তবে ১০ জনের নাম প্রকাশ করব না, কিন্তু রাষ্ট্রপতি চাইলে তার অনুমতিক্রমে নাম প্রকাশিত হতে পারে। 

প্রথম বৈঠকের পর দেশে নিবন্ধিত ৩৯টি দলসহ ব্যক্তি ও পেশাজীবীদের আইন অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার পদে নিয়োগের জন্য উপযুক্ত ব্যক্তিদের নাম প্রস্তাব করতে অনুরোধ করা হয়। এর ভিত্তিতে ৩২২ জনের একটি তালিকা গত ১৪ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করে সার্চ কমিটি।

আগামী ২৪ ফেব্রুয়ারির আগে প্রধান নির্বাচন কমিশনার ও চার নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ জনের একাটি তালিকা রাষ্ট্রপতির কাছে পাঠাবে সার্চ কমিটি। রাষ্ট্রপতি এ তালিকা থেকে পাঁচজনকে নিয়োগ দেবেন।

এর আগে গত ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সার্চ কমিটি গঠন করেন। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে।

রাজশাহীর সময় /এএইচ