১৫ মে ২০২৪, বুধবার, ০১:৫৭:৫৬ পূর্বাহ্ন


আইপিএলে বিরাটের অনন্য সেঞ্চুরি
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২১-০৪-২০২৩
আইপিএলে বিরাটের অনন্য সেঞ্চুরি ছবি- সংগৃহীন


চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) গতকাল বিরাট কোহলির দল রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু মুখোমুখি হয়েছিল পাঞ্জাব কিংসের। আর এ ম্যাচে ফের একবার নতুন রেকর্ড গড়েছেন। চলতি মৌসুমে ব্যাট হাতে দারুণ ছন্দে রয়েছেন কোহলি। প্রায় প্রতি ম্যাচেই বড় রান করে চলেছেন তিনি। বৃহস্পতিবারের এ ম্যাচেও হয়নি তার ব্যতিক্রম, খেলেছেন ৪৭ বলে ৫৯ রানের ইনিংস। যা কি না তার খেলা চলতি টুর্নামেন্টের অর্ধশতরানের ইনিংস। আর এ ইনিংস খেলেই অনন্য এক সেঞ্চুরি করেছেন কিং কোহলি। আইপিএলে প্রথম ক্রিকেটের হিসেবে ১০০ বা তার বেশিবার ৩০-এর বেশি স্কোর করার রেকর্ড গড়েছেন তিনি।

গতকাল বিরাট কোহলি তার আইপিএল ক্যারিয়ারে ২২৮তম ম্যাচটি খেলতে নেমেছিলেন। তিনি মোট ৪৮টি শতরান করার পাশাপাশি পাঁচবার শতরানের গণ্ডিও পেরিয়েছেন আইপিএলের মঞ্চে। বর্তমানে তিনি টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক। এখনো পর্যন্ত এই মিলিয়ন ডলার লিগ জয়ের স্বাদ না পেলেও আইপিএলের ইতিহাসে অন্যতম সফল ক্রিকেটার থেকে। এদিকে বিরাটের এ অনন্য নজির গড়ার দিনে অধিনায়কের দায়িত্ব পালন করে দলকে আবার জয়ের দৌড়েও ফিরিয়ে এনেছে বিরাট। 

এ ম্যাচে টসে হেরে শুরুতে ব্যাটিংয়ে নামে ব্যাঙ্গালুরু। নেমেই দারুণ শুরু করে ব্যাঙ্গালুরুর দুই ওপেনার বিরাট কোহলি এবং ফ্লাফ ডু প্লেসিস। ওপেনিং জুটিতেই গড়েন ১৩৭ রান। তবে ১৬তম ওভারে গিয়ে বিরাট কোহলি আউট হলে থামে এ বড় জুটি। শেষ পর্যন্ত নির্ধারিত ওভারে ব্যাঙ্গালুরু ৪ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৭৪ রান। জবাবে ব্যাট করতে নেমে মোহাম্মদ সিরাজ, হাসারাঙ্গাদের নিয়ন্ত্রিত বোলিং তোপে টিকতেই পারেনি পাঞ্জাব। ফলে নির্ধারিত ওভারের ১০ বল বাকি থাকতেই ১৫০ রানে গুটিয়ে যায় পাঞ্জাব কিংসের ইনিংস। আর তাতে করে ২৪ রানের জয় পায় বিরাট কোহলিরা।