১৯ মে ২০২৪, রবিবার, ১০:০৫:০১ পূর্বাহ্ন


পেটের মেদ দূর করার কিছু কার্যকর উপায়
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২২-০৪-২০২৩
পেটের মেদ দূর করার কিছু কার্যকর উপায় ফাইল ফটো


বসে বসে করা কাজে যুক্ত ব্যক্তিদের প্রায়ই হজম সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে হয়। কারণ ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় বসে থাকার কারণে এবং দৈনন্দিন জীবনে শারীরিক পরিশ্রমের অভাবের কারণে তাদের পরিপাকতন্ত্র ধীর গতিতে কাজ করতে শুরু করে।

আর তাই এমন অবস্থায় বদহজম, পেটে ব্যথা, গ্যাস, স্থূলতা, পেট ফাঁপা ইত্যাদি নানা সমস্যা দেখা দেয় । তাহলে চলুন এই সমস্যা দূর করার উপায় জেনে নেই-

খাবার খাওয়ার পর এই কাজগুলো করুন: যাদের সিটিং জব আছে তাদের শরীরে চর্বি জমার চেয়ে তাদের শরীর কীভাবে সচল থাকে সেদিকে বেশি নজর দিতে হবে। যাতে তাদের শরীরের জৈবিক ঘড়ি এবং মেটাবলিজম সঠিকভাবে কাজ করে। কারণ এটি না হলে পরিপাকতন্ত্র ধীর গতিতে কাজ করতে শুরু করে। এর কারণে পেটে গ্যাসের সমস্যা, টক টক ভাব, পেট ফাঁপা এবং অবশেষে শরীর ফুলে যাওয়া স্থায়ীভাবে সমস্যা হতে থাকে।

বিশ্রাম প্রয়োজন: খাবার খাওয়ার পরপরই কাজে ব্যস্ত হওয়া বা হাঁটা শুরু করা উচিত্‍ নয়। বরং খাওয়ার পর অন্তত ১০ মিনিট বিশ্রাম নিন

খাওয়ার পর এটি খান: খাবার খাওয়ার পর দুধের তৈরি মিষ্টি বা মিষ্টান্ন খাওয়ার পরিবর্তে মৌরি ও চিনির মিছরি খান যাতে মুখ মিষ্টি হয়। এতে মুখ হবে মিষ্টি এবং হজমশক্তিও বৃদ্ধি পাবে।

১৫ মিনিট পরে: খাবার খাওয়ার ১০ থেকে ১৫ মিনিট পর হালকা পায়ে হাঁটতে হবে। এই হাঁটা ১০ মিনিটের হলেও যথেষ্ট। অফিসে লাঞ্চ টাইমেও এই বেশি সময় কাটাতে পারেন। এটি করলে হজমশক্তি বাড়বে।

আদা চা খান: দুধ নয়, দুধ ছাড়া তৈরি আদা ও সবুজ এলাচ চা পান করুন।

আধ ঘন্টা পর: খাবার খাওয়ার আধ ঘণ্টা পর লেবু পানি পান করুন। এতে হজমশক্তিও বাড়বে এবং শরীরে অতিরিক্ত চর্বি জমবে না।

আদা এবং কালো লবণ: টিফিনে একটি ছোট টুকরো আদার সাথে কিছু কালো লবণ রাখুন। এবার এই ছোট টুকরো আদার ওপর কালো লবণ ছিটিয়ে খেয়ে নিন।