১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১১:১৫:২৬ অপরাহ্ন


যে ৩টি পানীয়ে জব্দ হবে ডায়াবিটিস
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৪-০৪-২০২৩
যে ৩টি পানীয়ে জব্দ হবে ডায়াবিটিস ফাইল ফটো


দীর্ঘ দিন ধরে অতিরিক্ত মাত্রায় ক্যালোরি এবং কার্বোহাইড্রেট খাওয়ার ফলে ঘুম কম হওয়া, অবসাদ, উদ্বেগজনিত বিভিন্ন সমস্যা দেখা দিতে থাকে। শরীরের সঙ্গে এই অনিয়মের ফলে রক্তে শর্করার মাত্রা ওঠানামা করতে থাকে। এই অবস্থাতেই মূলত ডায়াবিটিসের পূর্বলক্ষণ দেখা দেয়। ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। তার জন্য খাওয়াদাওয়ায় রাশ টানার পাশাপাশি শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে কয়েকটি পানীয়ে ভরসা রাখা জরুরি।

কালো কফি খান: ক্যাফিন শরীরের জন্য মোটেই উপকারী নয়। তবে একান্তই কফি খেতে ভালবাসলে দুধ-কফির বদলে খেতে পারেন কালো কফি। চিনি ও দুধ ছাড়া এই কফি রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে না। বরং নিয়ন্ত্রণে রাখে।

আপেল সি়ডার ভিনিগার: খাওয়ার আগে দু’চামচ আপেল সিডার ভিনিগার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে গ্লাইসেমিক নিয়ন্ত্রণে রাখতেও সক্ষম আপেল সিডার ভিনিগার।

বেশি করে পানি খান: সারা দিনে পর্যাপ্ত পরিমাণে পানি পানের অভ্যাস ডায়াবিটিসের ঝুঁকি অনেকটা কমিয়ে দেয়। জল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। বেশি পানি খেলে রক্তে সামগ্রিক ভাবে গ্লুকোজের মাত্রাও কমবে।