২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৪৫:৫২ অপরাহ্ন


বিশ্বের সবথেকে দামি সবজি হপ শুটস
তানজিম তুরজিম :
  • আপডেট করা হয়েছে : ২৫-০৪-২০২৩
বিশ্বের সবথেকে দামি সবজি হপ শুটস বিশ্বের সবথেকে দামি সবজি হপ শুটস


শরীর সুস্থ্য রাখার মূল মন্ত্র কিন্তু যে সবুজ শাক-সবজিতে তাও আমাদের জানা। কিন্তু বাজারে গিয়ে আলু, পটল, লাউ, পেপের দাম একটু বাড়লেই আমাদের নাভিশ্বাস উঠে যায়। কিন্তু এই বিশ্বে এমন এক সবজি রয়েছে যা বড় বড় ধনকুবেরদেরও কিনকে গেলে ভাবতে হবে। বিশ্বের সবথেকে দামি সবজি বলা হয় তাকে। ওই সবজির নাম হপ শুটস। এই সবজির এক কিলোর দাম শুনে চোখ কপালে উঠবে সকলের। সোনার দামের থেকেও বেশি। বর্তমান বাজারে এক কিলো হপ শুটসের দাম ৮৫ হাজার থেকে ১ লক্ষ টাকা।

এই হপ শুটস প্রধানত উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা ও ইউরোপের একটা অংশে হয়ে থাকে। এটি আসলে একটি ফুল যার পোশাকি নাম হপ শটস। এই সবজিটি আকারে খুব একটা বড় হয়না। ছোট আকার ও এর স্বাদ তিতকুটে হয়ে থাকে। এই সবজির দাম এতটা বেশি হওয়ার কারণ এর ঔষধি গুণ, পাশাপাশি এই সবজি বাজারে সহজে পাওয়াও যায় না। হপ শুটসের গাছগুলি সারিবদ্ধভাবে বৃদ্ধি পায় না। তাই ফসল তোলাটা অত্যন্ত কঠিন হয়। পর্যাপ্ত আর্দ্রতা এবং সূর্যালোক পেলে এই গাছের শাখাগুলি দিনে ৬ ইঞ্চি পর্যন্ত বৃদ্ধি পায়। এই ফসল তোলার সময় অনেক লোকের প্রয়োজন হয়ে থাকে।

এই সবজির একাধিক কার্যকারিতা রয়েছে। এই গাছের ফুল বিয়ার তৈরির কাজে লাগে। এছাড়া এই গাছেক সবজি থেকে নানা রোগের নানা রেনের ওষুধ তৈরি হয়ে থাকে। ঔষধি গুণসম্পন্ন এই সবজিটি যক্ষ্মা রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। এছাড়া, হপ শুট হজমশক্তি বাড়াতে, শরীরের দুর্গন্ধ দূর করতে, অবসাদ বা উদ্বেগ দূর করতে, ব্যথা নাশক হিসেবে এবং নিদ্রাহীনতার চিকিৎসায় সাহায্য করে। এছাড়াও গাছের ডাল কাঁচা খেলেও অনেক উপকারী। স্যালাডে দেওয়া যায়, আচার তৈরিতে ব্যবহার করা হয়। ত্বকের যত্ন নেওয়ার জন্যও ইউরোপীয় দেশগুলিতে হপ শুটসের ব্যবহার করা হয়।

তবে ভারতে এখও পর্যন্ত বিশ্বের সবথেকে দামি সবজির চাষ খুব একটা দেখা যায় না। দু-একটা জায়গায় শুরু হলেও তা ব্যয়সাপেক্ষ। এছাড়া এখানকার আবহাওয়া এই চাষের উপযোগী নয়। ভারতে হিমাচল প্রদেশের সিমলায় গুছি নামে একটি সবজি পাওয়া যায়, যা গুণে প্রায় হপ শ্যুটের সমান। এছাড়া বিহারের এক কৃষক গবেষণার জন্য এই চাষ শুরু করেছে। তবে এই সবজির যা দাম তা অবাক করেছে সকলকেই।