২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:৫২:০৬ অপরাহ্ন


জোড়া বিস্ফোরণে কেঁপে উঠল পাকিস্তানের সন্ত্রাস দমন দফতর! মৃত ১৭
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৬-০৪-২০২৩
জোড়া বিস্ফোরণে কেঁপে উঠল পাকিস্তানের সন্ত্রাস দমন দফতর! মৃত ১৭ ফাইল ফটো


ফের কেঁপে উঠল পাকিস্তানের। সোয়াট প্রদেশে সন্ত্রাস দমন দফতরে দু'টি ভয়াবহ বিস্ফোরণে মৃত্যু হয়েছে অন্তত ১৭ জনের। এখনও পর্যন্ত এই বিস্ফোরণের দায় কোনও জঙ্গি গোষ্ঠী নেয়নি। পাক পুলিসের অনুমান, সম্ভবত 'শর্ট সার্কিট থেকে আগুন লেগেই এই বিস্ফোরণ ঘটেছে।

এই দুর্ঘটনায় ৫০-এর ও বেশি মানুষ আহত হয়েছেন। মৃতদের অধিকাংশই পুলিস আধিকারিক।

খাইবার পাখতুনখাওয়ার প্রশাসনিক সূত্রে খবর, এই বিস্ফোরণ যে জঙ্গি হামলার ফলে ঘটেছে এমন কোনও প্রমাণ এখনও পর্যন্ত মেলেনি। বরং পরিপার্শ্বিক প্রমাণ দেখে মনে হচ্ছে এই এই ঘটনার জন্য শর্ট সার্কিটই দায়ি।

সম্প্রতি পাক তালিবানরা বারবার এই অঞ্চলে জঙ্গি হামলা চালিয়েছে। তাই প্রাথমিক ভাবে সেই সম্ভাবনার কথা মনে হলেও পরে কিন্তু শর্ট সার্কিটের তত্ত্বের দিকেও জোর দিতে দেখা গিয়েছে পুলিসকে।

বিস্ফোরণের তীব্রতায় বাড়িটি প্রায় গুঁড়িয়ে গিয়েছে। একটি ঘরে বিপুল পরিমাণে অস্ত্রশস্ত্র রাখা থাকত। সেখানেই এই বিস্ফোরণ ঘটেছে বলে মনে করা হচ্ছে। এই দুর্ঘটনার পিছনে ওই দফতরের দায়িত্বে থাকা কর্মচারীদের দিকেই আঙুল তুলছে প্রশাসন। তবে সেটাকেই চূড়ান্ত বলে ধরে না নিয়ে পুলিস তদন্ত চালিয়ে যাবে বলে জানা যাচ্ছে।

২০০৯ সালের আগে এই প্রদেশের ক্ষমতা জঙ্গিদের হাতেই ছিল। কিন্তু পরবর্তী সময়ে এই অঞ্চলকে জঙ্গিমুক্ত করতে সমর্থ হয় পাক প্রশাসন। তবে এরপরও এখানে জঙ্গি হামলার ঘটনা সম্প্রতি আবারও বৃদ্ধি পেয়েছে। তাই সব দিক তদন্ত করে খতিয়ে দেখে তবেই সিদ্ধান্ত নিতে হতে চায় পাকিস্তান পুলিস প্রশাসন।