২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:৪৭:২৪ পূর্বাহ্ন


দাঁড়িয়ে জল খাওয়ার অভ্যাস, হতে পারে বিশাল ক্ষতি
ফারহানা জেরিন:
  • আপডেট করা হয়েছে : ২৯-০৪-২০২৩
দাঁড়িয়ে জল খাওয়ার অভ্যাস, হতে পারে বিশাল ক্ষতি দাঁড়িয়ে জল খাওয়ার অভ্যাস, হতে পারে বিশাল ক্ষতি


পথ চলতে চলতে, এমনকী বাড়িতেও অনেকে দাঁড়িয়ে দাঁড়িয়ে জল খান। বিষয়টি যে ভাবার মতো, বা পাত্তা দেওয়ার মতো— সে কথাও অনেকে মনে করেন না। আসলে জল সব সময়েই খাওয়া উচিত বসে। নাহলে হতে পারে সমস্যা। 

বিশেষ করে কিছু কিছু মানুষের ক্ষেত্রে দাঁড়িয়ে জল পানের অভ্যাস মারাত্মক সমস্যা ডেকে আনতে পারে। কারা কখনও দাঁড়িয়ে জল খাবেন না? জেনে নিন এখান থেকে।

প্রথমত, দাঁড়িয়ে জল খেলে হজমের সমস্যা হতে পারে বলে মনে করা হয় আয়ুর্বেদে। মনে করা হয়, যাঁদের ইতিমধ্যেই পরিপাকতন্ত্রের নানা সমস্যা, যেমন গ্যাসট্রিক বা কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা রয়েছে, তাঁরা যেন দাঁড়িয়ে জল পান না করেন। তাতে সমস্যা বাড়বে। 

দ্বিতীয়ত, তাড়াহুড়ো করে দাঁড়িয়ে জল খেলে সব সময়েই বাড়ে বাতের সমস্যা। যাঁদের ইতিমধ্যেই আর্থারাইটিসের মতো সমস্যা রয়েছে, বা হাড়ের এবং পেশির সমস্যা আছে, তাঁদের দাঁড়িয়ে জল পান করতে বারণ করা হয়।

তৃতীয়ত, আরও বড় সমস্যা ডেকে আনতে পারে দাঁড়িয়ে জল পানের অভ্যাস। এর ফলে ফুসফুসের ব্যাপক ক্ষতি হতে পারে। ফুসফুসের সমস্যা এড়াতে কখনও দাঁড়িয়ে জল পান উচিত নয়। 

চতুর্থত, জল আমাদের শরীর পরিষ্কার রাখতে, দূষিত পদার্থ বার করে দিতে সাহায্য করে। এই দূষিত পদার্থ বা টক্সিন শরীর থেকে ঠিক করে বার হয় না দাঁড়িয়ে জল খেলে। এতে নানা ধরনের অসুখের আশঙ্কা বাড়ে বলেও মনে করা হয়।

পঞ্চমত, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল, দাঁড়িয়ে জল পান করলে নাকি কিডনির উপর চাপ পড়ে। তাই যাঁদের ইতিমধ্যেই কিডনির সমস্যা আছে, তাঁরা কখনও দাঁড়িয়ে জল পান করবেন না। ভবিষ্যতে কিডনির সমস্যা এড়াতে অন্যরাও করবেন না।