১৫ মে ২০২৪, বুধবার, ০৫:৪৬:০৮ অপরাহ্ন


রাজশাহীতে শুরু হয়েছে আম পাড়া
মঈন উদ্দিন
  • আপডেট করা হয়েছে : ০৪-০৫-২০২৩
রাজশাহীতে শুরু হয়েছে আম পাড়া রাজশাহীতে শুরু হয়েছে আম পাড়া


রাজশাহীতে বৃহস্পতিবার সকাল থেকে গুটি আম পাড়া শুরু হয়েছে। তবে হাতেগোনা দু-একটি বাগানের আম নামাতে দেখা গেছে। সকাল থেকে গুটি আম পাড়ছেন চাষি ও ব্যবসায়ীরা। জাল, জালতা, টুকরি ও ক্যারেট নিয়ে ব্যস্ত সময় পার করছেন তারা। বাগান থেকেই কিনে নিয়ে যাচ্ছেন অনেকে। প্রতি কেজি কাঁচামিষ্টি আমের দাম ধরা হয়েছে ১২০ টাকা। কৃষি অধিদপ্তর বলছে, এবার লক্ষ্যমাত্রা অর্জিত হলে জেলায় এ বছর মোট ২ লাখ ৫৮ হাজার ৪৫০ মেট্রিক টন আম উৎপাদন হবে।

রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, গতকাল বৃহস্পতিবার থেকে রাজশাহী জেলার গুটি জাতের আম নামানো শুরু হয়েছে। এরই মাধ্যমে রাজশাহীর আমের বাজারজাতকরণ শুরু হলো। আমাদের জেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা ইউএনও ও জেলায় এডিএমের নেতৃত্বে একটি টিম কাজ করবে। তারা অপরিপক্ব আম বাজারে এনে ক্রেতাদের সঙ্গে প্রতারণা না করা হয় সেদিকটাও যেমন খেয়াল রাখবেন পাশাপাশি কৃষকদের যাতে কোনো সমস্যা না হয় ও রাস্তায় যানজটের বিষয়টিও খেয়াল রাখবেন। তিনি আরও বলেন, রাজশাহীর আমের ঐতিহ্য রক্ষায় যা যা প্রয়োজন জেলা প্রশাসন সেটি করবে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মাজদার হোসেন বলেন, বাজারে নিরাপদ, বিষমুক্ত ও পরিপক্ব আম নিশ্চিত করতে ‘ম্যাংগো ক্যালেন্ডার’ প্রণয়ন করা হয়েছে। সভায় নির্দিষ্ট তারিখ বেঁধে দেওয়া হয়েছে, এই ক্যালেন্ডার অনুযায়ী গাছ থেকে আম সংগ্রহ করতে হবে।

তিনি জানান, রাজশাহীতে এ বছর ১৯ হাজার ৫৭৮ হেক্টর জমিতে প্রায় ৩৩ লাখ ৬৩ হাজার ৯৮৬টি আম গাছ রয়েছে। এবার জেলায় ৯৫ ভাগ গাছে মুকুল এসেছিল। গত বছর ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে আমবাগান ছিল। এবার বাগান বেড়েছে ১ হাজার ৬৩ হেক্টর জমিতে। এ বছর হেক্টর প্রতি ১৩ দশমিক ২০ মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। লক্ষ্যমাত্রা অর্জিত হলে জেলায় এ বছর মোট ২ লাখ ৫৮ হাজার ৪৫০ মেট্রিক টন আম উৎপাদন হবে।

প্রসঙ্গত, প্রতি বছর গুটিজাতের আম ২০ মের পর বাজারে আসলেও এবার আবহাওয়াগত কারণে আগেই বাজারে আসছে পাকা আম।