২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:১৪:০২ অপরাহ্ন


সিংড়ায় পরীক্ষামুলক নতুন জাতের বিনা-২৫ ধান চাষে সফল কৃষক খুরশেদ আলম
সৌরভ সোহরাব, সিংড়া (নাটোর) প্রতিনিধি:
  • আপডেট করা হয়েছে : ০৭-০৫-২০২৩
সিংড়ায় পরীক্ষামুলক নতুন জাতের বিনা-২৫ ধান চাষে  সফল কৃষক খুরশেদ আলম সিংড়ায় পরীক্ষামুলক নতুন জাতের বিনা-২৫ ধান চাষে সফল কৃষক খুরশেদ আলম


নাটোরের সিংড়ায় বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত প্রিমিয়ার কোয়ালিটির বোরো ধানের নতুন জাত বিনা-২৫ (শেখ রাসেল) পরীক্ষামুলক চাষ করে ব্যাপক সফল হয়েছেন কৃষক খুরশেদ আলম। ১ বিঘা জমিতে  ২৫ থেকে ২৬ মণ ফলনের আশা করছেন তিনি।

আজ রবিবার (৭ মে) দুপুরে উপজেলার রামানন্দ খাজুরা ইউনিয়নের কৈগ্রাম মাঠে কৃষক খুরশেদ আলমের পরীক্ষামুলক চাষকৃত  বিনা-২৫ ধান কর্তনের শুভ উদ্বোধন করেন নাটোর জেলা কৃষি সম্প্রসারণের উপপরিচালক কৃষিবিদ মোঃ আব্দুল ওয়াদুদ। এসময় উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণের অতিরিক্ত উপপরিচালক (উদ্যান) কৃষিবিদ মোছাঃ হুসনা ইয়াছমিন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ সেলিম রেজা, কৃষি গবেষণা ইনস্টিটিউট ঈশ্বরদীর বৈজ্ঞানিক সহকারী (বিনা) মোঃ হাবিবুর রহমান, উপসহকারী কৃষি কর্মকর্তা ও স্থানীয় কৃষক।

জেলা কৃষি সম্প্রসারণের উপপরিচালক কৃষিবিদ আব্দুল ওয়াদদুদ বলেন,  ‘বিনা-২৫ ধান বোরোর উন্নত একটি নতুন জাত। এ জাতের ধানের  চালের আকার চিকন ও লম্বা। আমরা বিদেশ থেকে যে বাসমতী চাল আমদানি করি, এটা সেই চালের মতো। এ জন্য এই চালের চাহিদা ক্রেতাদের কাছে বেশি। এর বাজারমূল্যও ভালো। উৎপাদন ব্যয় অন্য ধানের মতোই। কিন্তু ফলন অন্য ধানের চেয়ে ভালো হওয়ায় কৃষকেরা লাভবান হবেন বলে আশা করছি।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ সেলিম রেজা বলেন, উপজেলার কৈগ্রামের কৃষক খুরশেদ আলমের জমিতে এবার  পরীক্ষামূলক জাতটির আবাদ করে সাফল্য পাওয়া গেছে। আমরা  এর বীজ সংরক্ষণ করে আগামী মৌসুমে সিংড়ার চলনবিলের এই এলাকায় কৃষকের মাধ্যমে  মাঠপর্যায়ে ছড়িয়ে দেবো।

জাতটি আমাদের দেশে বাসমতী চালের বিকল্প পণ্য হতে পারে। এর ফলন বেশি। রোগব্যাধি কম হওয়ায় বীজ সংরক্ষণ করার সুবিধা রয়েছে।

কৃষক খুরশেদ আলম বলেন, কৃষি অফিসের পরামর্শ নিয়ে আমি নতুন জাতের এই বিনা-২৫ ধান চাষে সফল হয়েছি। ধান কেটে বীজ সংরক্ষন করবো। আমার পার্শ্ববর্তী অনেক কৃষক এ ধান চাষে উদ্বুদ্ধ হচ্ছেন। আশা করছি আগামী মৌসুমে এ ধান চাষে অনেকেই এগিয়ে আসবে।