২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১০:০৩:৩৯ অপরাহ্ন


পেরুতে সোনার খনিতে আগুন, নিহত ২৭
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৮-০৫-২০২৩
পেরুতে সোনার খনিতে আগুন, নিহত ২৭ ছবি- সংগৃহীন


মর্মান্তিক দুর্ঘটনা পেরুতে। সোনার খনিতে আগুন লেগে অন্তত ২৭ জন শ্রমিক নিহত হয়েছেন। শনিবার আরেকুইপা অঞ্চলের 'লা এসপেরানজা' সোনার খনিতে আগুন লাগে। আন্তর্জাতিক সংবাদ সূত্রের খবর মোতাবেক, কয়েক দশকের মধ্যে দেশটির সবচেয়ে ভয়াবহ খনি দুর্ঘটনা এটি।

উদ্ধারকারী দলের একজন সদস্য জানিয়েছেন, আগুন থেকে দু' জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে সেখান থেকে আর কেউ বেঁচে নেই বলে ধারণা করা হচ্ছে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকেই এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘোতেছে বলেই মনে করা হচ্ছে প্রাথমিক ভাবে। মনে করা হচ্ছে, আগুন লাগার সময় খনি শ্রমিকরা ভূপৃষ্ঠ থেকে প্রায় ৮০ থেকে ১০০ মিটার নিচে কাজ করছিলেন।

স্থানীয় সংবাদমাধ্যমের ছবি ও ভিডিওতে দেখা গিয়েছে, পাহাড়ের পাশ থেকে আগুন ও ধোঁয়া বের হচ্ছে। সোনার খনিটি পুনরায় ব্যবহার উপযোগী করতে ৩০ জনের একটি বিশেষজ্ঞ দল ঘটনাস্থলে রওনা হয়েছে। এর আগেই সেখানে উদ্ধারকাজ শুরু হয়েছে বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম।

সূত্রের খবর, ওই সোনার খনিটি অত্যন্ত প্রত্যন্ত অঞ্চলে। সেখানে পৌঁছাতে কাছের পুলিশ স্টেশনটির সদস্যদের সড়কপথে যেতে সময় লাগে ৯০ মিনিটি। আর সবচেয়ে কাছের শহরে যেতে কয়েক ঘণ্টা লাগে। এই দূরত্ব জরুরি উদ্ধার প্রক্রিয়াকে জটিল করে তুলেছে।