২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৫:৪৫:৩০ অপরাহ্ন


আগামী মাসে ভারতে বসছে অনূর্ধ্ব ১৮ সাফ চ্যাম্পিয়নশিপ
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৪-০২-২০২২
আগামী মাসে ভারতে বসছে অনূর্ধ্ব ১৮ সাফ চ্যাম্পিয়নশিপ আগামী মাসে ভারতে বসছে অনূর্ধ্ব ১৮ সাফ চ্যাম্পিয়নশিপ


করোনার কারণে গত বছর আন্তর্জাতিক ম্যাচে খুব একটা সরব ছিল না বাংলাদেশের মেয়েরা। বছরের শেষে ডিসেম্বরে ঢাকায় অনূর্ধ্ব ১৯ চ্যাম্পিয়নশিপের শিরোপা সে আক্ষেপ ঘুচিয়ে দেয় নারীদের। নতুন বছরে বেশ কয়েকটি আন্তর্জাতিক ম্যাচ খেলবে বাংলাদেশের মেয়েরা। আগামী মাসে ভারতে বসছে অনূর্ধ্ব ১৮ সাফ চ্যাম্পিয়নশিপ। শ্রীলঙ্কা ভুটান নাম প্রত্যাহার করে নেওয়ায় তিন দলের অংশগ্রহণে হবে বয়সভিত্তিক এই সাফ।

অনূর্ধ্ব ১৯-এর মতো অনূর্ধ্ব ১৮ সাফেও শিরোপা জিততে চায় বাংলার জয়িতারা। । বিকেএসপির সঙ্গে এরই মধ্যে একটি প্রস্তুতি ম্যাচে ৫-১ গোলে জিতেছে ছোটনের দল। ২৮ সেপ্টেম্বর হবে আরও একটি ম্যাচ। এবারের দলটা একেবারেই নতুন। তাই প্রস্তুতিতেও কোনো ঘাটতি রাখছেন না কোচ। ১৮ ছাড়াও ঢাকায় আছে অনূর্ধ্ব ১৫ সাফও।

বাফুফের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আকতার কিরণ বলছেন, 'মার্চে আমাদের অনূর্ধ্ব ১৮ সাফ। সেটার জন্য ট্রেনিং চলছে। আমাদের অনূর্ধ্ব ১৮ দলে আগের পুরনো অনূর্ধ্ব ১৯ দলের তিন জন আছে। বাকি সবাই নতুন। যে কারণে ওদের অনেক বেশি ট্রেনিং করানো হচ্ছে। গেম কীভাবে খেলবে, সেখানে কী ভুলত্রুটি হচ্ছে, সেটা দেখা হবে।

অনূর্ধ্ব ১৫ সাফ টুর্নামেন্ট  বাংলাদেশ যে নভেম্বরে আয়োজন করবে তাও নিশ্চিত করেন কিরণ।

বয়সভিত্তিক ছাড়াও এ বছর সেপ্টেম্বরে নেপালে হবে নারীদের সিনিয়র সাফ। সিনিয়র দলের গেল আসরটা খুব একটা ভালো যায়নি। তাই ভালো প্রস্তুতির লক্ষ্যে জুনে ফিফা উইন্ডোতে বেশ কয়েকটি প্রীতি ম্যাচের আয়োজন করবে বাফুফে।

বাফুফের নারী উইংয়ের চেয়ারম্যান কিরণ বলেন, 'সিনিয়র সাফ সেপ্টেম্বরে তাই তাদেরও একইভাবে প্রস্তুত করা হচ্ছে। জুনে আমাদের একটা ফিফা উইন্ডো আছে, সে সময়ে যদি আমরা মেয়েদের জন্য প্রস্তুতি ম্যাচ আয়োজন করতে পারি। কিছু দেশকে টার্গেট করে তাদের চিঠি দেওয়া হচ্ছে যেন তারা প্রাকটিস ম্যাচ খেলতে রাজি হয়।'

জাতীয় দল ছাড়াও বছরের শেষে আছে নারীদের লিগ আয়োজনের পরিকল্পনা। মোহামেডান ছাড়াও নতুন আরও কয়েকটি ক্লাবের অংশগ্রহণ এরই মধ্যে হয়ে গেছে চূড়ান্ত।

কিরণ জানিয়েছেন, লিগ এ বছরের শেষে নভেম্বর-ডিসেম্বরেই হবে। এএফসি ক্যালেন্ডারের ওপর ভিত্তি করেই লিগের শিডিউল ঠিক করা হবে। দল বেশি হওয়ায় এবার লিগ অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও জমজমাট হবে বলে আশা করছেন কিরণ। 

রাজশাহীর সময় / এম আর