২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৫৯:০২ পূর্বাহ্ন


পাকিস্তানে কয়লাখনি নিয়ে সংঘর্ষ, পুলিশসহ নিহত ১৪
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৬-০৫-২০২৩
পাকিস্তানে কয়লাখনি নিয়ে সংঘর্ষ, পুলিশসহ নিহত ১৪ ছবি-সংগৃহীত


পাকিস্তানে কয়লাখনি দখল করাকে কেন্দ্র করে দুই ক্ষুদ্র নৃগোষ্ঠীর মধ্যে সংঘর্ষে এক পুলিশসহ ১৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১২ জন। পরে সংঘর্ষ নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনী মোতায়ন করা হয়। সোমবার বিকেল ৫টার দিকে খাইবার পাখতুন প্রদেশের কোহাট জেলার দারা আদম খেল এলাকায় এই ঘটনা ঘটে।

পুলিশ জানিয়েছে, নিহতদের মধ্যে ১১ জন সানিখেল ক্ষুদ্র নৃগোষ্ঠীর এবং তিনজন আখোরওয়াল ক্ষুদ্র নৃগোষ্ঠীর। এ ছাড়া আহত ১২ জনের সবাই সানি খেল ক্ষুদ্র নৃগোষ্ঠীর। তবে সংঘর্ষের ঘটনায় এখনও কোনো মামলা হয়নি।

দারা আদম খেল প্রশাসনের কর্মকর্তা আজম খান বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীরা সাধারণত প্রচলিত আইন মানে না। তারা নিজেদের মধ্যে সমাধান করতে পছন্দ করে। এ কারণে কোনো মামলা দায়ের করেনি।

পাহাড়ি ওই এলাকাটির প্রায় চার মাইলজুড়ে কয়লাখনি রয়েছে। এলাকাটি আখোরওয়াল ক্ষুদ্র নৃগোষ্ঠীর দখলে রয়েছে। ২০১৯ সাল থেকে এই এলাকার কয়লাখনির দখল নিয়ে সানি খেল ও আখোরওয়াল ক্ষুদ্র নৃগোষ্ঠীর লোকেরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। গত ফেব্রুয়ারিতেও দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়েছিল। তখন বিরোধ নিষ্পত্তি করতে সেখানে একটি ‘বাফার জোন’ তৈরি করা হয়। এরপর গত ১২ মে আখোরওয়াল ক্ষুদ্র নৃগোষ্ঠীরা বাফার জোন লঙ্ঘন করলে আবারও সংঘর্ষ শুরু হয়। সূত্র : ডন