২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ১১:০২:৪১ অপরাহ্ন


কৃষক-পশুপালকদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ, মৃত ৮৫
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৯-০৫-২০২৩
কৃষক-পশুপালকদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ, মৃত ৮৫ ফাইল ফটো


নাইজেরিয়ায় কৃষক ও পশুপালকদের মধ্যে সহিংস সংঘর্ষ থামছে বলে মনে হচ্ছে না। এই সহিংসতায় এখন পর্যন্ত ৮৫ জন প্রাণ হারিয়েছেন। এর পাশাপাশি অনেকের গুরুতর হওয়ার খবর পাওয়া যাচ্ছে। সংবাদ মাধ্যমের প্রতিবেদন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, মধ্য নাইজেরিয়ায় তিন হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

প্রকৃতপক্ষে, নাইজেরিয়া বিশ্বের সবচেয়ে সমস্যাযুক্ত দেশগুলির মধ্যে গণনা করা হয়। একই সময়ে, মধ্য নাইজেরিয়ার রাখাল ও কৃষকদের মধ্যে আবারও রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, দুই সম্প্রদায়ের মধ্যে এই সহিংস সংঘর্ষে এখন পর্যন্ত ৮৫ জনেরও বেশি মানুষ মারা গেছে।

জমি এবং জলের জন্য সংগ্রাম: সংবাদ মাধ্যমের প্রতিবেদন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, উত্তর-মধ্য নাইজেরিয়ার মালভূমি রাজ্যের একটি গ্রামে বন্দুক নিয়ে সশস্ত্র লোকেরা হামলা চালায়। মধ্য নাইজেরিয়ায়, জল এবং জমির জন্য কৃষক এবং পশুপালকের মধ্যে সংঘর্ষের পরিস্থিতি তৈরি হত। এ কারণে অতীতেও দুজনের মধ্যে বিরোধ দেখা গেছে। একই সঙ্গে এ সংকটে প্রাণ হারিয়েছে হাজার হাজার মানুষ।

মুসলিম ও খ্রিস্টান সম্প্রদায় মুখোমুখি: প্রতিবেদনে বলা হয়েছে, নাইজেরিয়ার উত্তরে মুসলিম জনসংখ্যা বেশি। অন্যদিকে, খ্রিস্টান সম্প্রদায় দক্ষিণে প্রচুর। একইসঙ্গে জানিয়ে রাখি, জমি ও জল নিয়ে প্রায়ই এই দু'জনের মধ্যে বিবাদ লেগেই থাকে, যেখানে এ পর্যন্ত হাজার হাজার মানুষ মারা গেছে।

পশুপালক ও কৃষকদের মধ্যে সংঘর্ষ: বর্তমানে এখানে রক্তক্ষয়ী সংঘর্ষের পর নাইজেরিয়ার তথ্য ও যোগাযোগ কমিশনার ড্যান মানজাং জানান, পশুপালক ও কৃষকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। যেখানে রাখালরা ছিল মুসলমান এবং কৃষকরা ছিল খ্রিস্টান সম্প্রদায়ের। অন্যদিকে, পুলিশ জানিয়েছে, ইলিশ মঙ্গু জেলার বাভইয়ের বিভিন্ন গ্রামে এসব সংঘর্ষ দেখা গেছে। সেখানে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। সেই সঙ্গে ২৪ ঘণ্টার জন্য কারফিউও জারি করা হয়েছে।