২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৪:১৯:২৯ পূর্বাহ্ন


জানেন কোন কোন বদ অভ্যাসের কারণে মোটা হচ্ছেন আপনি !
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২২-০৫-২০২৩
জানেন কোন কোন বদ অভ্যাসের কারণে মোটা হচ্ছেন আপনি ! ফাইল ফটো


দৈহিক পরিশ্রম না করা বা অতিরিক্ত ক্যালরিযুক্ত খাবার গ্রহণ করা এই ধরনের কিছু বদভ্যাসের কারণে মানুষ না চাইলেও মোটা হয়ে যায়। কিন্তু অনেক ক্ষেত্রে খুব কম খেলেও ওজন বেড়ে যাওয়ার সমস্যা দেখা দেয়।

স্থূলতার সমস্যায় শহরাঞ্চলে মানুষ বেশি ভোগেন।

তবে, গ্রামেও স্থূলতার সংখ্যা একেবারে কম নয়। শুনলেঅবাক হবেন, এ দেশের ৬ শতাংশ মানুষের মধ্যে খাবার নিয়ন্ত্রণের সচেতনতা না থাকায় স্থূলতায় ভুগছেন ! যে বদভ্যাসগুলির কারণে মানুষ মোটা হয়ে যায় জেনে নিন -

সকালের টিফিন বাদ দেয়া : সকালের টিফিন না খেলে হজমের সমস্যা দেখা যায়। যা ওজন বাড়াতে বড় ধরনের ভূমিকা রাখে। আবার আপনি যদি সকালে না খেয়ে থাকেন তবে পুরোদিন শরীর আলসেমিত জড়িয়ে থাকবে। অস্বাস্থ্যকর জিনিস খাবার প্রবনতা বাড়বে, যা ওজন বাড়ার আশঙ্কা আরও বাড়াবে।

অনিয়ন্ত্রিত ঘুম: ওজন কমানোর চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন বারবার? অতিরিক্ত ঘুমাই দায়ী এর পেছনে। রাতে সাত ঘণ্টার বেশি ঘুমালেই তাকে অতিরিক্ত ঘুম ধরে নেওয়া হয়। আবার পাঁচ ঘণ্টার কম ঘুম অপর্যাপ্ত, সেখানেও হবে স্বাস্থ্যের ক্ষতি হবে। দিনের বেলা ঘুমানও ওজন নিয়ন্ত্রণের ক্ষেত্রে মোটেই উপযোগী নয়।

অতিরিক্ত ফাস্টফুড খাওয়া: অধিক কার্বোহাইড্রেড শর্করা এবং চর্বি যুক্ত বাইরের খাবার খাচ্ছেন? এগুলিতে শরীরে নানান সমস্যা হওয়ার পাশাপাশি মেদ বাড়িয়ে দেয়। দেহে জমতে থাকে অতিরিক্ত চর্বি । ওজন বেড়ে যাওয়ার ফলে শরীরে নানা রকম রোগের কারণ।

অতিরিক্ত মিষ্টি খাবার বা পানীয়: অতিরিক্ত চিনি বা মিষ্টি জাতীয় খাবার খেলে বাড়তে পারে ওজন। বিশেষ করে কোল্ড ড্রিঙ্কস ওজন বাড়ার ঝুঁকি থাকে। বিশেষজ্ঞদের মতে, ভাত বা অন্য কোনো শর্করাজাতীয় খাবারের তুলনায় চিনিতে বাড়ে তার অন্তত দুই থেকে পাঁচ গুণ বেশি ওজন বাড়ে।