২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৬:৪৫:৫৮ পূর্বাহ্ন


জেনে নিন ওভারিয়ান ক্যান্সারের লক্ষণ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ২৬-০৫-২০২৩
জেনে নিন ওভারিয়ান ক্যান্সারের লক্ষণ ফাইল ফটো


ওভারিয়ান ক্যান্সারের লক্ষ লক্ষ রোগী রয়েছে সারা বিশ্বে। এই রোগের কারণে প্রতি বছর ব্রিটেনে প্রায় ৪০০০ এরও বেশি মহিলার মৃত্যু হয়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এটি একটি নীরব ঘাতক রোগ, যার লক্ষণ প্রথম দিকে শনাক্ত করা কঠিন।

হার্ভার্ড মেডিক্যাল স্কুলের বিশেষজ্ঞরা বলছেন, ডিম্বাশয়ের ক্যান্সারের লক্ষণগুলো শরীরে দেখা দিতে শুরু করে যখন রোগটি উন্নত পর্যায়ে পৌঁছয়। বিশেষজ্ঞরা বলছেন,তাই প্রত্যেকেরই তাদের শরীরে ঘটছে পরিবর্তন সম্পর্কে সচেতন হওয়া উচিত্‍। চলুন এর কিছু লক্ষণ জেনে নেই-

ডিম্বাশয়ের ক্যান্সারের দুটি বিপজ্জনক লক্ষণ: ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস বলছে, এই রোগের দুটি বিপজ্জনক লক্ষণ হল কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া। ক্যান্সার রিসার্চ ইউকে-এর মতে, ক্যান্সার যখন কোলনে ছড়িয়ে পড়ে বা ক্যান্সার আক্রান্ত স্থানে চাপ দিলে হজমের সমস্যা হতে পারে। দাতব্য সংস্থাটি বলে যে ডিম্বাশয়ের ক্যান্সার যুক্তরাজ্যের ষষ্ঠ সর্বাধিক সাধারণ ক্যান্সার। প্রতি বছর ৭৫০০ জনের নতুন করে ধরা পড়ে এই ক্যান্সার।

এই সংস্থাটি বলছে যে ডিম্বাশয়ের ক্যান্সারের এক চতুর্থাংশেরও বেশি ৭৫ বছর বা তার বেশি বয়সী মহিলাদের মধ্যে দেখা যায়। 'দ্য সান'-এর প্রতিবেদনে বলা হয়েছে, অতিরিক্ত প্রস্রাবও ডিম্বাশয়ের ক্যান্সারের লক্ষণের অন্তর্ভুক্ত। এই রোগে আক্রান্ত মহিলারা ঘন ঘন প্রস্রাব অনুভব করেন।

লক্ষণ: ক্ষিদে না লাগা

পেটে বা তলপেটে ক্রমাগত ব্যথা

পেটের আকার বৃদ্ধি বা ফুলে যাওয়া

বেশি প্রস্রাব করার প্রয়োজন অনুভব করা

অপ্রয়োজনীয় ক্লান্তি

ওজনের স্বতঃস্ফূর্ত ঘটনা

উল্লিখিত উপসর্গগুলির মধ্যে কোনটি অনুভব করলে অবিলম্বে একটি চেকআপের জন্য ডাক্তারের কাছে যান, বিশেষ করে ৫০ বছরের বেশি বয়সী মহিলাদের এই লক্ষণগুলিকে একেবারেই উপেক্ষা করা উচিত্‍ নয়। এর কারণ হল ৫০ বছরের বেশি বয়সী মহিলারা মেনোপজের মধ্য দিয়ে যাওয়া।