২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:০৯:৪৩ অপরাহ্ন


সন্তানের জন্ম দিয়ে চাকরী হারালেন তরুণী !
সুমাইয়া তাবাস্সুম:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৫-২০২৩
সন্তানের জন্ম দিয়ে চাকরী হারালেন তরুণী ! সন্তানের জন্ম দিয়ে চাকরী হারালেন তরুণী !


যেকোনও মহিলার কাছে মা হওয়ার মুহূর্তটার অনুভূতি আলাদাই। জীবনে এই গুরুত্বপূর্ণ অধ্যায় শুরুর মাত্র কয়েক ঘণ্টা পরেই কোনও মহিলা যদি জানতে পারেন তাঁর চাকরি নেই, ছেঁটে ফেলা হয়েছে তাঁকে, তবে তাঁর মনের অবস্থা কী হতে পারে সেটারই বর্ণনা করলেন এক মেটা কর্মী। সন্তান জন্ম দেওয়ার কিছুক্ষণ পরে তাঁর কাছে চলে আসে গোলাপি চিরকুট ! রাতারাতি চাকরি হারিয়ে তিনি আজ অসহায়।

আর্থিক মন্দার কারণে বিশ্বজুড়ে শুরু হয়েছিল কর্মী ছাঁটাই। সেই ধারা এখনও চলছে। গত মার্চ মাসেই ফেসবুকের মাদার কোম্পানি মেটা ঘোষণা করেছিল, ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা। তাতে মার্কেটিং, অ্যাডমিনিস্ট্রেশন, হিউম্যান রিসোর্স-সহ আরও একাধিক দফতর থেকে ছাঁটাই করা হচ্ছে। এই ছাঁটাই প্রক্রিয়াr দ্বিতীয় ধাপ শুরু হল এবার। অনেকেই চাকরি হারিয়ে নিজের অভিজ্ঞতা শেয়ার করছেন সোশ্যাল মিডিয়ায়। অনেকের পোস্টের ভিড়েই লুকিয়ে আছে এক অসহায় মায়ের গল্প!

সোশ্যাল মিডিয়ায় ওই মেটা কর্মী জানিয়েছেন, নিজের অনুভূতির কথা । তিনি লিখেছেন, এখন তিনি মিশ্র অনুভূতির অবস্থায় রয়েছেন। তার মধ্যে রয়েছে অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে চূড়ান্ত ভীতি।

ওই মহিলা কর্মী নিজের দ্বিতীয় সন্তান জন্মের কথা জানাতে গিয়ে লেখেন, ‘গত রাতে আমাদের আর একটি সন্তান হয়েছে! গতকাল সকালে বেশ কয়েকটি কাজের কল করার পর, আমার ডাক্তার আমাকে বলেছিলেন যে আমাকে হাসপাতাল যেতে হবে। সেই দিনই রাত ১১টা ৪৪ মিনিটে আমাদের ছেলের জন্ম হয়েছে।’

এরপরই তিনি যোগ করেন, ‘কিন্তু তাঁর ছেলের জন্মের ৬ ঘণ্টার পরে একটি ইমেলের মাধ্যমে জানাতে পারি আমার চাকরি নেই।’ মেটার সর্বশেষ ছাঁটাইয়ের অংশ হয়েছেন তিনি।

এমন যে হতে পারে সেটা ভাবতে পারেননি ওই কর্মী। তিনি বলেন, ‘২ বছর আগে যখন আমার প্রথম সন্তান হয়, তখন কোম্পানি আমাকে ৬ মাসের বেতন সমেত মাতৃত্বকালীন ছুটি দিয়েছিল।‘ দু’বছরের মধ্যে গোটা চিত্রটাই আমূল পাল্টে গেছে।

শেষে ওই মহিলা বলেন, গত কয়েক বছর ধরে তাঁর পরিচয় হয়ে উঠেছিল মেটা কর্মী হিসেবে। তিনি এখনও জানেন না তাঁর টেবিল থেকে কী কী নিয়ে বাড়ি ফিরবেন। তিনি আজ ভীত ও তটস্থ!

মেটা এখনও পর্যন্ত প্রায় ২১ হাজার কর্মী ছাঁটাই করেছে। গত বছর নভেম্বরে প্রথম দফা ছাঁটাই ঘোষণা করা হয়েছিল। তখন ১১ হাজার কর্মী তাঁদের চাকরি হারিয়েছিলেন। এই বছরের মার্চে, বিশ্বব্যাপী ১০ হাজার কর্মী ছাঁটাইয়ের কথা জানান মেটা মালিক মার্ক জুকারবার্গ। সেই তালিকায় আছেন ভারতের শীর্ষ কর্তারাও।