১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১০:২০:২৯ অপরাহ্ন


ইউক্রেনের ৭৪টি সেনাঘাঁটি ধ্বংস, মৃত ৬৮! দাবি রাশিয়ার
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৪-০২-২০২২
ইউক্রেনের ৭৪টি সেনাঘাঁটি ধ্বংস, মৃত ৬৮! দাবি রাশিয়ার ফাইল ফটো


ইউক্রেন আক্রমণ করেছে রাশিয়া। শুরু হয়ে গেছে ধ্বংসলীলা। এর মধ্যেই রাশিয়ার তরফে জানানো হল, ইউক্রেনের সামরিক ঘাঁটির ৭০-এরও বেশি নিশানা ধ্বংস করেছে তারা। রুশ প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র ইগর কোনাশেনকভ বিবৃতি দিয়ে জানালেন, 'রাশিয়ান সশস্ত্র বাহিনীর অপারেশনে ইউক্রেনের ৭৪টি সামরিক ঘাঁটি ধ্বংস হয়েছে।'

এর মধ্যে রয়েছে ১১টি বিমানঘাঁটি, তিনটি কম্যান্ড পোস্ট, এস-৩০০ এবং বুক-এম১ অ্যান্টি-এয়ারক্রাফট মিসাইল সিস্টেমের ১৮টি রেডার স্টেশন। মুখপাত্রটি আরও জানান, একটি ইউক্রেনিয়ান সামরিক কপ্টার এবং চারটে ড্রোনও গুলি করে নামানো হয়েছে।

তবে ওই মুখপাত্র জানিয়েছেন, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু নাকি ইউক্রেনের সেনাদের সঙ্গে 'সম্মানজনক' আচরণ করার নির্দেশ দিয়েছেন।

স্থানীয় সময় ভোর ৫:৪০ নাগাদ ইউক্রেনের ওপর হামলা চালায় রাশিয়ান বাহিনী। ইতিমধ্যেই অন্তত ৬৮ জনের মৃত্যু হয়েছে। এই ৬৮ জনের মধ্যে সেনাকর্মী ছাড়াও আছেন সাধারণ মানুষ। রুশ সেনা রাজধানী কিয়েভের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা চালাচ্ছে। এখনও পর্যন্ত সবথেকে ভয়াবহ হামলা হয়েছে ইউক্রেনের কৃষ্ণসাগর বন্দরের শহর ওডেসাতে। সেখানে রুশ হামলায় মৃত্যু হয়েছে ১৮ জনের। ইউক্রেনের সীমান্তরক্ষী বাহিনীই বলছে, এবার রাজধানীর দিকে এগোচ্ছে রাশিয়ান সেনা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি দেশে সামরিক আইন চালু করেছেন তবে দেশের মানুষকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন।

রাজশাহীর সময় /এএইচ