২৪ এপ্রিল ২০২৪, বুধবার, ০৪:০৮:৫৯ পূর্বাহ্ন


ইউক্রেন সংঘাত: রাজধানী কিয়েভের কাছে চলছে ভয়াবহ যুদ্ধ
রিয়াজ উদ্দিন :
  • আপডেট করা হয়েছে : ২৫-০২-২০২২
ইউক্রেন সংঘাত: রাজধানী কিয়েভের কাছে চলছে ভয়াবহ যুদ্ধ ইউক্রেনের সেনাবাহিনী রাজধানী কিয়েভের কাছে ভয়াবহ যুদ্ধের


ইউক্রেনের সেনাবাহিনী রাজধানী কিয়েভের কাছে ভয়াবহ যুদ্ধের সাথে একটি পূর্ণ মাত্রার রাশিয়ান আক্রমণ প্রতিহত করার চেষ্টা করছে।

শহরের উপকণ্ঠে একটি এয়ারফিল্ডে লড়াই চলছে, এবং এটি রাশিয়ান সেনাবাহিনীর জন্য কিয়েভের জন্য একটি স্প্রিংবোর্ড হয়ে উঠতে পারে যদি তার সৈন্যরা এটি দখল করে।

বৃহস্পতিবার পূর্ব, উত্তর ও দক্ষিণ দিক থেকে আক্রমণের পর বেশ কয়েকটি ফ্রন্টে রুশ হামলা চালানো হচ্ছে।

ইউক্রেন বলছে, কয়েক ডজন লোক নিহত হয়েছে, হাজার হাজার মানুষ পালিয়ে গেছে।

রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন একটি নাটকীয় টেলিভিশন ভাষণে যুদ্ধ ঘোষণা করার পরপরই মস্কো ভোরে আক্রমণ শুরু করে। তিনি হুমকি দিয়েছিলেন যে কোনও দেশ হস্তক্ষেপ করার চেষ্টা করলে "আপনি কখনও দেখেননি এমন পরিণতি"।

ইউক্রেনের বিস্তীর্ণ সীমান্তের তিন দিক দিয়ে ট্যাংকগুলো ঢুকে পড়ার আগে শহর ও সামরিক ঘাঁটিতে বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এটি কয়েক সপ্তাহের ক্রমবর্ধমান উত্তেজনা অনুসরণ করে, কারণ রাশিয়া দেশটির চারপাশে সৈন্য সংগ্রহ করেছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যুদ্ধ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন। তিনি বলেছিলেন যে "একটি নতুন লোহার পর্দা" পড়ে যাচ্ছে এবং তার কাজ ছিল তার দেশটি তার পশ্চিম দিকে রয়ে গেছে তা নিশ্চিত করা।

মিঃ জেলেনস্কি ইউক্রেনের সমস্ত অঞ্চলে নিয়োগপ্রাপ্ত এবং সংরক্ষকদের লড়াইয়ের জন্য ডাকার নির্দেশ দিয়েছেন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী অস্ত্র ধারণ করতে সক্ষম এমন কাউকে রাশিয়াকে প্রতিহত করার প্রচেষ্টায় যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন।

কিন্তু রাত নামার সাথে সাথে রাজধানীতে রাশিয়ার হামলার আশঙ্কা বেড়ে যায়। দিনভর শহরে বন্দুকযুদ্ধ ও বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং ইউক্রেনের গণমাধ্যমে প্রেসিডেন্টকে উদ্ধৃত করা হয়েছে যে "নাশকরা" কিয়েভে প্রবেশ করেছে।

পশ্চিমা গোয়েন্দা কর্মকর্তারা এর আগে সতর্ক করেছিলেন রাশিয়া শহরের নিয়ন্ত্রণ নিতে একটি "অপ্রতিরোধ্য শক্তি" তৈরি করছে।

রাজশাহীর সময় / এম আর