২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ১১:৫১:০৩ পূর্বাহ্ন


ওয়াইনের গ্লাস কেন আলাদা হয় বাকি গ্লাস থেকে?
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ০১-০৬-২০২৩
ওয়াইনের গ্লাস কেন আলাদা হয় বাকি গ্লাস থেকে? ফাইল ফটো


স্বাস্থ্যের জন্য ওয়াইনকে উপকারী বলা হয়। এবং এটি পান করার উপায়ও আলাদা। এবং দেখা যায় যে ওয়াইন পান করার গ্লাসটিও আলাদা হয়, এতে একটি লাঠির মতো লম্বা স্ট্যান্ড রয়েছে। এটি কী নকশা নাকি অন্য কিছুর কারণ?

চলুন জেনে নেই সে সম্পর্কে-

গ্লাসের তলায় একটা লাঠির মতো লম্বা স্ট্যান্ড বেরিয়ে আসে। আসুন জেনে নেই এই গ্লাস তৈরির পেছনের কারণ - আসলে, ওয়াইন পান করার একটি বিশেষ উপায় আছে। এর জন্য আলাদাভাবে গ্লাসও তৈরি করা হয়েছে। বলা হয় যে ওয়াইন ভর্তি গ্লাস হাত দিয়ে ধরলে হাতের তাপের কারণে এর তাপমাত্রার পরিবর্তন হবে এবং দ্রুত গরম হয়ে যাবে। তাই এটি পান করার জন্য একটি পৃথক গ্লাস তৈরি করা হয়েছিল, যার মধ্যে নীচে একটি লাঠির মতো লম্বা স্ট্যান্ড রয়েছে। এমতাবস্থায় গ্লাস হাতে না দিয়ে এই লাঠি চেপে ধরলে হাতের তাপ দিয়ে ওয়াইন দ্রুত গরম হয় না।

ওয়াইনগুলিকে তাদের বৈশিষ্ট্য অনুসারে শ্রেণিবদ্ধ করা হয়। আঙ্গুরের বিভিন্নতা, উত্‍পত্তির অঞ্চল, অ্যালকোহল এবং ট্যানিনের মাত্রা, শরীর, অম্লতা, মিষ্টিতা এবং সুবাস।

প্রাথমিক ধরনের ওয়াইন গুলি হল,হোয়াইট ওয়াইন, রেড ওয়াইন, রোজ ওয়াইন, স্পার্কলিং ওয়াইন, ফোর্টিফাইড ওয়াইন এবং ডেজার্ট বা মিষ্টি ওয়াইন।এটি জল এবং চিনির সঙ্গে আঙ্গুরের গাঁজন দ্বারা উত্‍পাদিত একটি অ্যালকোহলযুক্ত পানীয়। অন্যান্য ফল, ফুল, ইত্যাদি থেকেও উত্‍পাদিত এই অ্যালকোহলযুক্ত পানীয়।

ওয়াইন হল আঙ্গুরের গাঁজানো রস। আঙ্গুর প্রজাতির ভিটিসের মধ্যে, একটি প্রজাতি, ভি. ভিনিফেরা প্রায় একচেটিয়াভাবে ব্যবহৃত হয়। ভি. ল্যাব্রুস্কা, নেটিভ আমেরিকান আঙ্গুর এবং অন্যান্য আঙ্গুর প্রজাতি থেকে উত্‍পাদিত পানীয়গুলিকেও ওয়াইন হিসাবে ধরা হয়।