২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০১:২৪:০০ পূর্বাহ্ন


বাংলাদেশে সুইডেনের আরও বিনিয়োগ চান প্রধানমন্ত্রী
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-০৬-২০২৩
বাংলাদেশে সুইডেনের আরও বিনিয়োগ চান প্রধানমন্ত্রী ফাইল ফটো


বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চল এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তিতে (আইসিটি) আরও সুইডিশ বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশের আইসিটি ও অর্থনৈতিক অঞ্চলে সুইডেনের কাছ থেকে আরও বিনিয়োগ চাই।’


গতকাল মঙ্গলবার (৩০ মে) গণভবনে সুইডিশ পোশাক কোম্পানি এইচএন্ডএমের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং প্রেসিডেন্ট হেলেনা হেলমারসনের নেতৃত্বে একটি সুইডিশ প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করতে গেলে এ কথা বলেন সরকারপ্রধান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাক্ষাৎ শেষে সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।


শেখ হাসিনা বলেন, তাঁর সরকার রপ্তানি পণ্যে বৈচিত্র্য এনে রপ্তানি ঝুড়িকে আরও সম্প্রসারণ করতে চায়।


প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের নিজস্ব অর্থনৈতিক নীতি রয়েছে এবং কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি দারিদ্র্য বিমোচন, খাদ্য নিরাপত্তা ও স্বাস্থ্যসেবা প্রদানেরও পরিকল্পনা রয়েছে।’


জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নেওয়া পদক্ষেপের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তাঁর সরকার কার্যকরভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করছে। সরকার জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে খুবই সচেতন এবং এ বিষয়ে কাজ করছে।


শেখ হাসিনা বলেন, ‘আমরা জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে আমাদের নিজস্ব অর্থায়নে কাজ করছি।’


প্রধানমন্ত্রী বলেন, নারীর ক্ষমতায়ন ও লিঙ্গ সমতা নিশ্চিত করতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সরকার কাজ করে যাচ্ছে।


বিশ্বব্যাপী করোনাভাইরাসের উত্থান সত্ত্বেও কোভিড-১৯ মহামারি থেকে উদ্ভূত খারাপ সময়ে বাংলাদেশ থেকে কোনো প্রকার ক্রয় আদেশ বাতিল না করার সুইডিশ পদক্ষেপের প্রশংসা করেন প্রধানমন্ত্রী।


অন্যদিকে সুইডিশ ব্যবসায়ী বলেন, বাংলাদেশের সঙ্গে তাদের বিশেষ সম্পর্ক রয়েছে। তিনি বলেন, ‘আমরা গত তিন দশক ধরে বাংলাদেশের সঙ্গে ব্যবসা করছি। আমরা বাংলাদেশের সঙ্গে ব্যবসাকে আরও এগিয়ে নিয়ে যেতে চাই।’


হেলেনা হেলমারসন বাংলাদেশের উল্লেখযোগ্য আর্থ-সামাজিক উন্নয়ন এবং কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে সফলভাবে দেশের অগ্রগতি নিশ্চিত করার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করেন।


এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়া, ঢাকায় সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্দ্রা বার্গ ফন লিন্ডে ও এইচএন্ডএমের প্রধান আর্থিক কর্মকর্তা অ্যাডাম কার্লসন উপস্থিত ছিলেন।