২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:৩৮:৪৩ পূর্বাহ্ন


বিশ্বের ভয়ঙ্করতম ট্রেন দুর্ঘটনা এটি! মৃত্যু ১৭০০
আন্তর্জাতিক ডেস্ক :
  • আপডেট করা হয়েছে : ০৬-০৬-২০২৩
বিশ্বের ভয়ঙ্করতম ট্রেন দুর্ঘটনা এটি! মৃত্যু ১৭০০ বিশ্বের ভয়ঙ্করতম ট্রেন দুর্ঘটনা এটি! মৃত্যু ১৭০০


গত ১৯ বছরের মধ্যে বিশ্বের সবচেয়ে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা হিসেবে ধরা হচ্ছে ওড়িশার বালাসোরের করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনাকে। গত শুক্রবার সন্ধ্যা ৭টা নাগাদ ঘটে এই মারাত্মক দুর্ঘটনা। মৃতের সংখ্যা সরকারি হিসেবেই ২৭৫। জখমের সংখ্যা হাজারেরও বেশি। এই শতাব্দীতে এত মারাত্মক দুর্ঘটনা আর কবে ঘটেছে, তা নিয়ে নানা মত উঠে এসেছে। তবে, ২০০৪ সালে সুনামিতে ভেসে যাওয়া শ্রীলঙ্কার ট্রেন দুর্ঘটনার পর এই শতাব্দীতে বিশ্বের সবচেয়ে বড় ট্রেন দুর্ঘটনা হিসেবে দেখা হচ্ছে বালাসোরের রেল দুর্ঘটনাকে।

কী ঘটেছিল শ্রীলঙ্কার ট্রেন দুর্ঘটনায়? ২০০৪ সালের ডিসেম্বরে ভারত মহাসাগর থেকে ধেয়ে সুনামির জল ঢুকে শ্রীলঙ্কার এক ট্রেনে ঢুকে ১৭০০ জন যাত্রী প্রাণ হারিয়েছিলেন। সুনামির কারণে হওয়া প্রথম ট্রেন দুর্ঘটনা ছিল সেটি। তারপর থেকে গত ১৯ বছরের দুনিয়ার বিভিন্ন জায়গায় বহু ছোট-বড় রেল দুর্ঘটনা ঘটেছে। কিন্তু ওড়িশায় করমণ্ডল এক্সপ্রেসের মতো এত বড় মাপের রেল দুর্ঘটনা ঘটেনি।

২৬ ডিসেম্বর, ২০০৪। ট্রেনের নাম শ্রীলঙ্কার সমুদ্রদেবী। যাত্রীসহ ট্রেনটি কলম্বোর ফোর্ট স্টেশন থেকে দক্ষিণের শহর গালে যাওয়ার উদ্দেশে রওনা দিয়েছিল। ক্রিসমাসের ছুটির সপ্তাহান্তের পাশাপাশি এটি ছিল পূর্ণিমার দিন; যখন বৌদ্ধরা মাসিক প্রার্থনা করেন এবং আত্মীয়দের সঙ্গে দেখা করেন। তাই ট্রেনে থাকা বেশির ভাগ যাত্রী পরিবার, বন্ধু ও আত্মীয়দের সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন।

পেরালিয়া গ্রামের কাছে এসে এক সময় ট্রেনটি সিগন্যালে থেমে যায়। সঙ্গে সঙ্গে ৬০ ফুট উঁচু হয়ে আসা সুনামির ঢেউ ঢুকে পড়ে ট্রেনের ভিতর। তারপর ট্রেনটিকে রেললাইন থেকে ছুড়ে ফেলে। ঢেউয়ের ধাক্কায় ট্রেনটি ঘুরতে থাকে। এই দুর্ঘটনার ফলে ১৭০০ জন প্রাণ হারান বলে অনুমান করা হয়েছিল। মাত্র ৭০০-৮০০ জন ছাড়া বাকিদের লাশও খুঁজে পাওয়া যায়নি।