১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৫:০৫:৫৮ পূর্বাহ্ন


রাসিক নির্বাচন: প্রচারনায় সরব নৌকা, লাঙ্গলের পোষ্টার দেখা গেলেও হাতপাখা ও গোলাপ ফুলের প্রিন্টিং হয়নি
মঈন উদ্দিন
  • আপডেট করা হয়েছে : ০৭-০৬-২০২৩
রাসিক নির্বাচন: প্রচারনায় সরব নৌকা, লাঙ্গলের পোষ্টার দেখা গেলেও হাতপাখা ও গোলাপ ফুলের প্রিন্টিং হয়নি রাসিক নির্বাচন: প্রচারনায় সরব নৌকা, লাঙ্গলের পোষ্টার দেখা গেলেও হাতপাখা ও গোলাপ ফুলের প্রিন্টিং হয়নি


আসন্ন রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে প্রচারনায় মেয়রসহ সরব সকল কাউন্সিলর প্রার্থীরা। তবে মেয়র পদে আওয়ামী লীগ মনোনিত মেয়রপ্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন ছাড়া অন্যদের প্রচারণায় তেমন সরব থাকতে দেখা যাচ্ছেনা।

বুধবার (৭ জুন) নগরী ঘুরে দেখা যায়, মেয়র পদে শুধু নৌকারপ্রার্থী লিটনের পোস্টার। একই সাথে নৌকা প্রতীকের কর্মী-সমর্থকরা ছোট ছোট দলে বিভক্ত হয়ে নগরীর সর্বত্রই বাড়ি বাড়ি গিয়ে প্রচারণা চালাচ্ছেন। এরসঙ্গে কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলরদের প্রতীক সংবলিত পোস্টারে ছেঁয়ে গেছে নগরী। কিন্তু মেয়র পদে নতুন তিন মুখের পোস্টার কিংবা ব্যানার কিছুই চোখে পড়ার মতো নেই। নতুন অন্য দুই প্রার্থীর মধ্যে হাতপাখার প্রচারণা বেশি। যদিও সেটা নৌকার ধারে কাছেও নেই।

নৌকারপ্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন জনসংযোগ ও পথসভা চালিয়ে যাচ্ছেন, এসময় রাজশাহীর উন্নয়নের ধারা চলমান রাখতে এবং ব্যাপক কর্মসংস্থান সৃষ্টিতে নৌকা মার্কায় ভোট প্রার্থনা করেন মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন। এছাড়া তিনি গত ২ জুন থেকে প্রচারণায় ব্যস্ত সময় পারছেন তিনি।

বিভিন্ন পথসভায় মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহীতে কর্মের জায়গা খুবই কম। তাই কর্মের জায়গা তৈরি করতে চাই। শিক্ষিত বেকারদের জন্য কিছু করা আমাদের নৈতিক দায়িত্ব। রাজশাহীতে শিল্পায়ন ঘটানোর জন্য যে সমস্যাগুলো রয়েছে সেগুলো তুলে ধরে মাননীয় প্রধানমন্ত্রীর সাথে ও বিভিন্ন ব্যবসায়ীর সাথে কথা বলে শিল্প-কারখানা আনার চেষ্টা করবো।

রাসিকের দুইবারের সাবেক সফল মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, আমার জন্মস্থান রাজশাহীর ঋণ পরিশোধে রাজশাহীতে থেকে গেছি রাজশাহীর উন্নয়নের জন্য। রাজশাহী সিটির আয়তন ৯৬ বর্গকিলোমিটার থেকে ৩৫০ বর্গকিলোমিটারে সম্প্রসারণ করতে চাই। সম্প্রসারিত এলাকায় উন্নত নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে চাই। তবে লিটনের অভিযোগ, একটি দল ধর্মের অপব্যাখ্যা করে ধর্মপ্রাণ ভোটারদের জান্নাতের মিথ্যা আশ্বাস দিয়ে ভুলপথে টানছে। এদের অপপ্রচার থেকে সাবধান থাকার আহ্বান জানান ভোটারদের।

আওয়ামী লীগ মনোনিত প্রার্থী বাদেও এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনজন। যারা প্রথমবারের মতো নির্বাচনে অংশ নিয়েছেন। নির্বাচন নিয়ে তাদেও এখন পর্যন্ত কোনো রুপরেখা নেই। নির্বাচনী ইশতেহারও এখনো তৈরি করতে পারেননি। এই তিন মেয়রপ্রার্থী হলেন- জাতীয় পার্টির প্রার্থী ‘লাঙ্গল’ প্রতীকে সাইফুল ইসলাম স্বপন, জাকের পার্টির প্রার্থী লতিফ আনোয়ার ‘গোলাপ’ প্রতীক ও ইসলামী আন্দোলনের প্রার্থী মুরশিদ আলমের ‘হাতপাখা’।

জাতীয় পার্টির প্রার্থী ‘লাঙ্গল’ প্রতীকে সাইফুল ইসলাম স্বপনের দাবি ক্ষমতাসীন দলের প্রার্থীর পোস্টারে নগরী ছেঁয়ে গেছে। তাই তারা ফাঁক-ফোঁকর খুঁজে পোস্টার মারছেন। একারণে হয়তো তাদের পোস্টার দেখা যাচ্ছে না।

‘হাতপাখা’ প্রতীকের ইসলামী আন্দোলনের প্রার্থী মুরশিদ আলম বলেন, আমরা প্রতিদিনই কড়া রোদের মধ্যেও মানুষের দুয়ারে দুয়ারে যাচ্ছি। আজও প্রচারণা চালিয়েছি। ভোটারদের ভালো সাড়া আছে। তবে নির্বাচনী ইশতেহারটা এখনো জানানো হয়নি। আমরা প্রতিদিন ২০-২৫ জন মিলে জনসংযোগ করছি। এছাড়া পোস্টারিংটা করতে পারিনি। প্রিন্টিংয়ের কাজ চলছে। শেষ হলেই পোস্টার লাগানো শুরু হবে।