২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৩:৩৭:৫১ অপরাহ্ন


দ্রুত ওজন কমানোর সহজ ব্যায়াম
সুমাইয়া তাবাস্সুম:
  • আপডেট করা হয়েছে : ০৭-০৬-২০২৩
দ্রুত ওজন কমানোর সহজ ব্যায়াম দ্রুত ওজন কমানোর সহজ ব্যায়াম


লাইফস্টাইলজনিত কারণে ওজন ক্রমবর্ধমান। আর পেটে মেদ জমতে জমতে ভুঁড়িও বাড়তে থাকে। অধিকাংশ মানুষই আজকালকার দিনে এই সমস্যায় ভুগছে। যার ফলে জিমে গিয়ে ঘাম ঝরিয়ে ওজন কমানোর দিকে ঝোঁকেন তাঁরা।

তবে অনেকে আবার নিয়মিত জিমে যাওয়ার সময় পান না। ফলে অনিয়মের জেরে ওজনও কাবু করা যায় না। তবে আজ এমন কিছু সহজ এক্সারসাইজের বিষয়ে কথা বলব। যা শরীরের মেদ কমাতে তো সাহায্য করেই, সেই সঙ্গে ফিট রাখতেও সহায়ক। নিয়মিত বাড়িতে করা এই এক্সারসাইজ শরীরকে ছিপছিপে করে এবং ভুঁড়িও কমায়।

কোর স্টেবিলিটি বাড়ানোর জন্য প্ল্যাঙ্কস করা যেতে পারে। এটা করার জন্য কোনও রকম সরঞ্জামের প্রয়োজন নেই। মাটিতে একটা ম্যাট বিছিয়ে উপুড় হয়ে শুয়ে পড়তে হবে। এবার কনুই থেকে হাতে ভর দিয়ে পায়ের আঙুলের সাহায্যে শরীরকে উপরের উত্তোলিত করতে হবে। হাত-পা বাদে শরীর থাকবে উঁচুতে। এই অবস্থানে বেশ কিছুক্ষণ ধরে থাকতে হবে। আর কিছুক্ষণ পর স্বাভাবিক জায়গায় ফিরে আসা উচিত।

দ্রুত ওজন কমানোর সহজ ব্যায়াম:

প্ল্যাঙ্ক: কোর স্টেবিলিটি বাড়ানোর জন্য প্ল্যাঙ্কস করা যেতে পারে। এটা করার জন্য কোনও রকম সরঞ্জামের প্রয়োজন নেই। মাটিতে একটা ম্যাট বিছিয়ে উপুড় হয়ে শুয়ে পড়তে হবে। এবার কনুই থেকে হাতে ভর দিয়ে পায়ের আঙুলের সাহায্যে শরীরকে উপরের উত্তোলিত করতে হবে। হাত-পা বাদে শরীর থাকবে উঁচুতে। এই অবস্থানে বেশ কিছুক্ষণ ধরে থাকতে হবে। আর কিছুক্ষণ পর স্বাভাবিক জায়গায় ফিরে আসা উচিত।

ওজন কমানোর জন্য স্কোয়াটও দারুন কার্যকরী। বিশেষ করে শরীরের নিচের দিকের অংশে স্কোয়াটের প্রভাব পড়ে। স্কোয়াট করার জন্য প্রথমে সোজা হয়ে দাঁড়াতে হবে। এর পর ঝুঁকে হাঁটু মুড়ে চেয়ারে বসার ভঙ্গি করতে হবে এবং তার পর ফের উঠে দাঁড়াতে হবে। ১০-১০ করে ৫টা সেট প্রতিদিন করতে হবে।

স্কোয়াট: ওজন কমানোর জন্য স্কোয়াটও দারুন কার্যকরী। বিশেষ করে শরীরের নিচের দিকের অংশে স্কোয়াটের প্রভাব পড়ে। স্কোয়াট করার জন্য প্রথমে সোজা হয়ে দাঁড়াতে হবে। এর পর ঝুঁকে হাঁটু মুড়ে চেয়ারে বসার ভঙ্গি করতে হবে এবং তার পর ফের উঠে দাঁড়াতে হবে। ১০-১০ করে ৫টা সেট প্রতিদিন করতে হবে।

পুরো দেহের মেদ কমানোর জন্য অত্যন্ত উপকারী হল জাম্পিং জ্যাক। এর জন্য প্রথমে লাফিয়ে পা ছড়িয়ে দিতে হবে এবং হাত সোজা রেখে তা উপরের দিকে প্রসারিত করতে হবে। এর পর আবার লাফিয়ে হাত-পা আগের অবস্থানে ফিরিয়ে আনতে হবে। এভাবে প্রতিদিন প্রায় ১০০ বার জাম্পিং জ্যাক করলে দ্রুত ঝরবে ওজন। এমনকী মাঝে বিরতি নিয়েও জাম্পিং জ্যাক করা যেতে পারে।

জাম্পিং জ্যাক: পুরো দেহের মেদ কমানোর জন্য অত্যন্ত উপকারী হল জাম্পিং জ্যাক। এর জন্য প্রথমে লাফিয়ে পা ছড়িয়ে দিতে হবে এবং হাত সোজা রেখে তা উপরের দিকে প্রসারিত করতে হবে। এর পর আবার লাফিয়ে হাত-পা আগের অবস্থানে ফিরিয়ে আনতে হবে। এভাবে প্রতিদিন প্রায় ১০০ বার জাম্পিং জ্যাক করলে দ্রুত ঝরবে ওজন। এমনকী মাঝে বিরতি নিয়েও জাম্পিং জ্যাক করা যেতে পারে।

দেহের ওজন নিয়ন্ত্রণে আনতে পুশ আপ করাও উপযোগী। পুশ আপ করলে চেস্ট, ট্রাইসেপস এবং কোরের বেশ ভাল কসরত হয়। সেই সঙ্গে পেশিও মজবুত হয়। পুশ-আপ করার জন্য মাটিতে উপুড় হয়ে শুয়ে পড়তে হবে। তার পর হাতের তালু ও পায়ের সাহায্যে শরীরকে উপরের দিকে তুলতে হবে। এভাবে ১০-১০টার প্রায় ৪টি সেট করলে ওজন ঝরবে দ্রুত।

পুশ আপ: দেহের ওজন নিয়ন্ত্রণে আনতে পুশ আপ করাও উপযোগী। পুশ আপ করলে চেস্ট, ট্রাইসেপস এবং কোরের বেশ ভাল কসরত হয়। সেই সঙ্গে পেশিও মজবুত হয়। পুশ-আপ করার জন্য মাটিতে উপুড় হয়ে শুয়ে পড়তে হবে। তার পর হাতের তালু ও পায়ের সাহায্যে শরীরকে উপরের দিকে তুলতে হবে। এভাবে ১০-১০টার প্রায় ৪টি সেট করলে ওজন ঝরবে দ্রুত।

ওজনকমানোর পাশাপাশি ভারসাম্য ও শক্তি বাড়ানোর জন্য এই ব্যায়াম অত্যন্ত কার্যকরী। এই ব্যায়ামটি করার জন্য চিত হয়ে শুয়ে পড়তে হবে। এবার ৯০ ডিগ্রি কোণে হাঁটু দুটোকে বাঁকাতে হবে। এর পর সাইকেলের প্যাডেল ঘোরানোর মতো ভঙ্গি করতে হবে। এই ব্যায়ামটি করলে পেটের উপর চাপ পড়ে এবং পেটের মেদ কমে।

বাইসাইকেল ক্রাঞ্চেস: ওজনকমানোর পাশাপাশি ভারসাম্য ও শক্তি বাড়ানোর জন্য এই ব্যায়াম অত্যন্ত কার্যকরী। এই ব্যায়ামটি করার জন্য চিত হয়ে শুয়ে পড়তে হবে। এবার ৯০ ডিগ্রি কোণে হাঁটু দুটোকে বাঁকাতে হবে। এর পর সাইকেলের প্যাডেল ঘোরানোর মতো ভঙ্গি করতে হবে। এই ব্যায়ামটি করলে পেটের উপর চাপ পড়ে এবং পেটের মেদ কমে।