১২ মে ২০২৪, রবিবার, ১০:২০:২৪ পূর্বাহ্ন


ভুল চিকিৎসায় নবজাতক-মায়ের মৃত্যু: সেন্ট্রাল হাসপাতালের ডা. মিলির জামিনের বিষয়ে আদেশ ৫ জুলাই
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৬-০৬-২০২৩
ভুল চিকিৎসায় নবজাতক-মায়ের মৃত্যু: সেন্ট্রাল হাসপাতালের ডা. মিলির জামিনের বিষয়ে আদেশ ৫ জুলাই সেন্ট্রাল হাসপাতাল।


রাজধানীর গ্রিন রোডে সেন্ট্রাল হাসপাতালে ভুল চিকিৎসায় নবজাতক ও মায়ের মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় হাইকোর্টে আগাম জামিন চেয়ে আবেদন করেছেন হাসপাতালটির ডা. বেগম মাকসুদা ফরিদা আক্তার মিলি। এ বিষয়ে হাইকোর্টে আদেশ দেবেন আগামী ৫ জুলাই।

সোমবার (২৬ জুন) ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী সাংবাদিকদের জানান, বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের হাইকোর্ট বেঞ্চে এ আবেদন করেন তিনি।
 
তিনি বলেন, গতকালও (রোববার) ডা. মিলির আগাম জামিন আবেদনের ওপর শুনানি হয়েছে। তার পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন আজ (সোমবার) হুমায়ুন শুনানি করেছেন। আদালত শুনানি শেষে আদেশের জন্য আগামী ৫ জুলাই দিন ধার্য করেছেন।
 
প্রসঙ্গত, সেন্ট্রাল হাসপাতালের অধ্যাপক ডা. সংযুক্তা সাহার (গাইনি) অধীন গত ৯ জুন ভর্তি হন মাহাবুবা রহমান আঁখি নামে এক প্রসূতি। তবে ওইদিন ডা. সংযুক্তা হাসপাতালেই ছিলেন না। পরে তার দুই সহযোগী চিকিৎসক আঁখির সন্তান প্রসব করানোর চেষ্টা করেন। কিন্তু জটিলতা দেখা দেয়ায় নবজাতককে এনআইসিইউতে রাখা হয়। একই সঙ্গে আঁখির অবস্থার অবনতি হলে তাকে ল্যাবএইড হাসপাতালে স্থানান্তর করা হয়। পরে ১০ জুন বিকেলে আঁখির নবজাতক মারা যায়। এ ঘটনায় আঁখির স্বামী ইয়াকুব আলী ধানমন্ডি থানায় ‘অবহেলাজনিত মৃত্যু’র একটি মামলা করেন। মামলায় ডা. শাহজাদী মুস্তার্শিদা সুলতানা, ডা. মুনা সাহা, ডা. বেগম মাকসুদা ফরিদা আক্তার মিলি, সহকারী জমির, এহসান ও হাসপাতালের ম্যানেজার পারভেজকে আসামি করা হয়। এ ছাড়াও অজ্ঞাতপরিচয় আরও কয়েকজনকেও আসামি করা হয়েছে। মামলা করার পর ১৫ জুন রাতে ডা. শাহজাদী ও ডা. মুনা সাহাকে হাসপাতাল থেকে গ্রেফতার করে পুলিশ। ১৮ জুন দুপুর ১টা ৪৩ মিনিটে ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মাহবুবা রহমান আঁখিও।
 
এরই মধ্যে ডা. সংযুক্তা সাহা দেশে ফিরে কয়েক দফা সাংবাদিকদের জানান তিনি নির্দোষ। মঙ্গলবার (২০ জুন) রাজধানীর পরীবাগে নিজ বাসায় সাংবাদিকদের কাছে সংযুক্তা সাহা দাবি করেন, রাজধানীর সেন্ট্রাল হাসপাতালে রোগী ভর্তির ক্ষেত্রে নিয়ম মানা হয়নি। নবজাতক ও মায়ের মৃত্যুর ঘটনায় ভুল করেছে হাসপাতাল কর্তৃপক্ষ; কিন্তু দোষ দেয়া হয়েছে তাকে।
 
এদিকে সেন্ট্রাল হাসপাতাল নিয়ে দেয়া ‘মানহানিকর’ বক্তব্য প্রত্যাহারের জন্য ডা. সংযুক্তা সাহাকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। ভুল চিকিৎসার জন্য এক নবজাতক ও তার মায়ের মৃত্যুর ঘটনায় নিজেকে নির্দোষ দাবি করে হাসপাতাল কর্তৃপক্ষকে দোষারোপ করেছিলেন তিনি। বুধবার (২১ জুন) হাসপাতালের পক্ষে ডা. সংযুক্তা সাহার বাসার ঠিকানায় লিগ্যাল নোটিশটি পাঠানো হয় বলে জানিয়েছেন আইনজীবী মো. মাজহারুল ইসলাম।
 
বুধবার (১৪ জুন) ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যু এবং মা মৃত্যুঝুঁকিতে পড়ার ঘটনায় ধানমন্ডি থানায় ‘অবহেলাজনিত মৃত্যু’র একটি মামলা করা হয়।
 
এদিকে স্বাস্থ্য অধিদফতর গঠিত তদন্ত টিম গত শুক্রবার (১৬ জুন) বিকেলে হাসপাতালটি পরিদর্শন করে। পরে সেন্ট্রাল হাসপাতালে সব ধরনের অস্ত্রোপচার বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়। সেই সঙ্গে গাইনি বিভাগের অধ্যাপক ডা. সংযুক্তা সাহা হাসপাতালটিতে আর বিশেষজ্ঞ চিকিৎসা দিতে পারবেন না বলেও জানানো হয়। গত ১৯ জুন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এ মৃত্যুর ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের অনিয়ম পাওয়া গেলে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।