১২ মে ২০২৪, রবিবার, ০১:০৬:৪৮ পূর্বাহ্ন


অতি ভারি বর্ষণের পূর্বাভাস, কমবে তাপমাত্রা
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৭-০৬-২০২৩
অতি ভারি বর্ষণের পূর্বাভাস, কমবে তাপমাত্রা ফাইল ফটো


দেশের সব বিভাগেই বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। কোথাও কোথাও অতি ভারি বর্ষণ হতে পারে বলেও জানানো হয়েছে। এর ফলে সারা দেশেই কমতে পারে তাপমাত্রা। মঙ্গলবার (২৭ জুন) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, উত্তর উড়িষ্যা ও তার কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি ছত্রিশগড় এবং তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ হরিয়ানা, পাঞ্জাব, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।
 
এমন পরিস্থিতিতে খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি বর্ষণ হতে পারে। বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে তিন দিন।
 
এ সময় সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।  
 
কক্সবাজারের কুতুবদিয়ায় মঙ্গলবার দেশের সর্বনিম্ন ২৩.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আর আগের দিন সোমবার (২৬ জুন) দেশের সর্বোচ্চ ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় সিলেটে।
 
মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় পটুয়াখালীর খেপুপাড়ায় দেশের সর্বোচ্চ ৬৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ ছাড়া চট্টগ্রামের সন্দ্বীপে ৬২, নোয়াখালীর হাতিয়ায় ৫৯, কক্সবাজারের কুতুবদিয়ায় ৩৬ ও টেকনাফে ৩২, নোয়াখালীর মাইজদীকোর্টে ৩০, কক্সবাজার ও পটুয়াখালীতে ২৯, ভোলায় ২৭, ফেনীতে ২৫, চট্টগ্রামের সীতাকুন্ডে ১৮, যশোরে ১৭, চট্টগ্রাম ও মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ১৬ এবং রাজশাহী ও চাঁদপুরে ১০ মিলিমিটার করে বৃষ্টিপাত রেকর্ড করা হয়। 
 
এ সময় ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, পাবনার ঈশ্বরদী, বগুড়া, নওগাঁর বদলগাছী, সিরাজগঞ্জের তাড়াশ, দিনাজপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, সিলেট, রাঙামাটি, কুমিল্লা, বান্দরবান, খুলনা, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়ার কুমারখালী এবং বরিশালসহ বিভিন্ন স্থান বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
 
এদিকে ঢাকায় মঙ্গলবার সকাল থেকে দক্ষিণ অথবা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। এদিন সকাল ৬টায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৯ শতাংশ।