১১ মে ২০২৪, শনিবার, ০৯:৩১:১৮ অপরাহ্ন


যাত্রীসেবার খবর নেই, ভাড়া বাড়ানোর দাবি!
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৭-০৬-২০২৩
যাত্রীসেবার খবর নেই, ভাড়া বাড়ানোর দাবি! ফাইল ফটো


বাস রুট রেশনালাইজেশন নিয়ে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) গণশুনানিতে উঠে এলো রাজধানীতে গণপরিবহন খাতের বেহাল দশা। অংশীজনদের অভিযোগ, রেশনালাইজেশন (নগর পরিবহন) এর আওতায় আসা অনেক কোম্পানিই উদাসীন গ্রাহক সেবার ক্ষেত্রে। এছাড়া অন্যান্য গণপরিবহনেও স্বেচ্ছাচারিতা চরমে। এরই মধ্যেই আবার ভাড়া বাড়ানোর দাবি তোলেন পরিবহন খাতের এক প্রতিনিধি। যদিও এর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন ওঠে গণশুনানিতে।

সোমবার (২৬ জুন) রাজধানীর তেজগাঁওয়ের ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) ভবনে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক সাবিহা আলমের সভাপতিত্বে গণশুনানি অনুষ্ঠিত হয়।

গণশুনানিতে উঠে আসে নানা অব্যবস্থাপনা আর বাস কোম্পানিগুলোর স্বেচ্ছাচারিতার চিত্র। অংশীজনরা বলেন, যে স্বপ্ন নিয়ে বাস রুট রেশনালাইজেশনের যাত্রা, সেটিও হোঁচট খাচ্ছে পদে পদে। আলোচনা হয় নতুন রুট ও বাস বৃদ্ধির জন্য।

এর মধ্যে আবার বাস রুট রেশনালাইজেশনে যুক্ত হতে হলে ভাড়া বৃদ্ধি কিংবা প্রণোদনার দাবি তোলেন বাস মালিক সমিতির প্রতিনিধি। ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাহাবুবুর রহমান ব্যক্তিগত অভিমতে জানান, ভাড়া বৃদ্ধি করা না হলে সেবা বৃদ্ধি সম্ভব না। সরকার প্রণোদনা দিলে এ খাতের মালিকদের সুবিধা হবে। এ সময় নগর পরিবহণ পদ্ধতি নিয়ে সমালোচনা করেন তিনি।

যদিও গণপরিবহনের দুরবস্থা, ই-টিকিট চালু না থাকার বিষয়ে প্রশ্ন করা হলে চুপ থাকেন তিনি। সবশেষে তার এমন দাবির কোনো যৌক্তিকতা নেই বলেই মত দেন সরকারের একাধিক সংস্থা।
 
যাত্রীদের চাহিদা অনুযায়ী উন্নত সেবাদান সম্ভব হচ্ছে না স্বীকার করে ঢাকা পরিবহণ সমন্বয় কর্তৃপক্ষর প্রধান সাবিহা আলম বলেন, এক্ষেত্রে প্রয়োজন সম্মিলিত সহযোগিতা।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) জানিয়েছে, সংস্থার পক্ষ থেকে বিভিন্ন সেবা সংস্থার ৩৮ কর্মকর্তার কাছে গণশুনানি উপলক্ষে চিঠি পাঠানো হয়। কিন্তু তাদের অনেকেই শুনানিতে অংশ নেননি। এমনকি যাত্রীদের কোনো প্রতিনিধিও এতে উপস্থিত ছিলেন না। তাই যারা অংশ নিয়েছেন, তাদের নিয়েই শুনানি অনুষ্ঠিত হয়।

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা আনা, যাত্রী হয়রানি কমানো, বাসের মান ও সেবা উন্নত করার লক্ষ্যে ২০২১ সালের ডিসেম্বরে পরীক্ষামূলকভাবে শুরু হয় বাস রুট রেশনালাইজেশন।