২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৩:৫১:১৭ অপরাহ্ন


বিএনপিকে নির্বাচনে আনার দায়িত্ব আমাদের না- পরিকল্পনামন্ত্রী
মোজাম্মেল আলম ভূঁইয়া- সুনামগঞ্জ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৬-০২-২০২২
বিএনপিকে নির্বাচনে আনার দায়িত্ব আমাদের না- পরিকল্পনামন্ত্রী বিএনপিকে নির্বাচনে আনার দায়িত্ব আমাদের না- পরিকল্পনামন্ত্রী


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন- বিএনপিকে নির্বাচনে আনার দায়িত্ব আমাদের না। বিএনপি তাদের নিজস্ব রাজনীতি করে। তারা নির্বাচনে আসবে কিনা সেটা তাদের ব্যাপার। আগ বাড়িয়ে কোন দলকে উপদেশ দেওয়া আমি গ্রহণ যোগ্য মনে করি না। আওয়ামীলীগ কি করছে তা দেশের মানুষ দেখছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ অনেক দূর এগিয়ে গেছে।

শনিবার (২৬ ফেব্রুয়ারী) দুপুরে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত সভায় তিনি এসব কথা বলেন। পরিকল্পনামন্ত্রী আরো বলেন- ইউক্রেন ও রাশিয়ার চলমান সংঘাতের প্রভাব তাৎক্ষনিক ভাবে বাংলাদেশে পড়বে না। তবে এই সংঘাত বিশ^ অর্থনীতিতে কি প্রভাব পড়বে তা জানতে হলে আমাদেরকে একটু অপেক্ষা করতে হবে। আমার জানা মতে, ইউক্রেনের সাথে সরাসরি বাণিজ্য এমন না যে ধসে পড়ে যাবে। বরং কোনো কোনো ক্ষেত্রে আমাদের যে বাজার আছে ইউরোপীয় ইউনিয়নে, সেখানে আমাদের এক্সপোর্ট মার্কেট, কাপড়, মাছ-মাংসসহ অন্যান্য খাবার-দাবার যাবে। এসব তারা আটকানোর কথা না। তাই এই যুদ্ধে তাৎক্ষনিক কোনো প্রভাব দেখছিনা। তাছাড়া রাশিয়ার সাথে কিছু ব্যবসা আছে। খুব বেশি নয়। তাদের সাথে আমাদের সবচেয়ে বড় ব্যবসা হলো রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র।

তিনি বলেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসা করেন না। দ্রব্যের দাম বৃদ্ধি পেয়েছে এটা অস্বীকার করার সুযোগ নেই। অন্যান্য দেশে যেসব পণ্যের দাম বেড়েছে তা সরকার কমাতে পারবে না। তবে দেশের উৎপাদিত পণ্য ট্রাক দিয়ে বড় বড় শহরে নিয়ে ন্যায্য মূল্যে বিক্রির ব্যবস্থা করা হচ্ছে। ট্যাক্স রিভেট দেবো, ভ্যাট মওকুফ করবো। বিদেশ থেকে বিনা শুল্কে চাল, ডাল, তেল, চিনিসহ সব ধরনের খাদ্যপন্য আনার ব্যবস্থা করা হবে। কিন্তু নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে হাট-বাজার, সড়কে চাঁদাবাজি ও সিন্ডিকেড করা যাবে না। এজন্য আইন-শৃঙ্খলা বাহিনীকে আরো সর্তক থাকতে হবে। এবিষয়ে খুবই কঠোর প্রধানমন্ত্রী। তবে হু হু করে যেসব পণ্যের মূল্য বেড়েছে তা দ্রুত সময়ের মধ্যে নিয়ন্ত্রণ করবে সরকার।

মন্ত্রী বলেন- শান্তিগঞ্জে পুলিশের নির্যাতনে উজির মিয়ার মৃত্যুর ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। এমন ঘটনা কারো সাথে হওয়া উচিত নয়। এঘটনার প্রেক্ষিতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অপরাধী যেই হোক তার বিচার নিশ্চিত করা হবে। কারণ সরকার চায় না বিনা কারণে দেশের একজন মানুষও হয়রানীর শিকার হোক। সরকারের ভাবমূর্তি রক্ষায় এঘটনার সুষ্ঠু বিচার নিশ্চিতে আমি দেখভাল করবো।

অনুষ্ঠিত সভায় ডা. মনোয়ার আলীর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন- সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আবু সাইদ, অবসরপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আব্দুল হাকিম প্রমুখ।

রাজশাহীর সময় /এএইচ