১৩ Jul ২০২৪, শনিবার, ০১:৩৩:৪৬ অপরাহ্ন


জিসিএলের প্রথম আসরে চ্যাম্পিয়ন ত্রিবেণী কন্টিনেন্টাল কিংস
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৩-০৭-২০২৩
জিসিএলের প্রথম আসরে চ্যাম্পিয়ন ত্রিবেণী কন্টিনেন্টাল কিংস জিসিএলের প্রথম আসরে চ্যাম্পিয়ন ত্রিবেণী কন্টিনেন্টাল কিংস


এক কথায় দুর্দান্ত, অবিশ্বাস্য, রোমাঞ্চকর ও শ্বাসরুদ্ধকর। চমকে দিয়ে ফাইনালে উঠে মুকুটও নিজেদের করে নিলো ত্রিবেণী কন্টিনেন্টাল কিংস। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বিশ্ব দাবার প্রথম আসর গ্লোবাল চেজ লিগের (জিসিএল) প্রথম চ্যাম্পিয়ন হিসেবে ত্রিবেণী কন্টিনেন্টাল ইতিহাসের পাতায় নাম লেখালো।

ফাইনালের রোমাঞ্চকর লড়াইয়ে ত্রিবেণী কন্টিনেন্টাল ১৪-৫ ব্যবধানে হারিয়েছে আপগ্রাড মুম্বা মাস্টার্সকে। দুই রাউন্ড করে টানা দুবার ড্র হওয়ার পর চতুর্থ ম্যাচে গিয়ে চ্যাম্পিয়ন দলের দেখা পেয়েছে জিসিএল। ১৯ বছর বয়সী জোনাস বিজেরে ১৭ বছর বয়সী জাভোখির সিন্দারভকে হারিয়ে ত্রিবেণী কন্টিনেন্টালের জয় নিশ্চিত করেন।

অথচ টুর্নামেন্টের একেবারে অনভিজ্ঞ ছিলেন বিজেরে। হেরেছেন প্রায় সবগুলো ম্যাচ। কিন্তু জ্বলে উঠলেন সেরা সময়ে। তাতেই ধরা দিলো স্বপ্নের ট্রফি। ‘শেষ ম্যাচটি ছিল অবিশ্বাস্য-রকম উত্তেজনাপূর্ণ। এটা সত্যই রোমাঞ্চকর ছিল, আমি এখনো কাঁপছ’-জিরো থেকে হিরো হওয়া বিজেরে এভাবেই বলছেন।

শুধু ট্রফি নয় এর মধ্যে দিয়ে ৫ লাখ ডলার প্রাইজমানি পেয়েছে ত্রিবেণী কন্টিনেন্টাল। অন্যদিকে পুরো টুর্নামেন্টের পুরস্কারের জন্য বাজেট ছিল ১ মিলিয়ন ডলার।  

দুবাই স্পোর্টস কাউন্সিলের সহায়তায় ২১ জুন শুরু হয় জিসিএল। ২ জুলাই লা মেরিডিয়ান হোটেলে ফাইনালের মধ্য দিয়ে শেষ হয় এই টুর্নামেন্ট। দুবাই চেজ ক্লাব ও কালচারাল ক্লাবে চলে ফাইনাল ছাড়া টুর্নামেন্টের বাকি ম্যাচ।

টুর্নামেন্টে অংশ নেওয়া ৬টি ফ্র্যাঞ্চাইজি হলো ভারত ভিত্তিক ইউ স্পোর্টস, গ্যাংস গ্র্যান্ড মাস্টার্স, বালান আলাসকান নাইটস, ত্রিবেনী কন্টিনেন্টাল কিংস, চিংগারি গালফ টাইটান্স ও এসজি আলপিন ওয়ারিয়র্স। ড্রাফটে চারভাগে খেলোয়াড়দের ভাগ করা হয়েছে। সেগুলো হলো, আইকন, সুপারস্টার্স (পুরুষ), সুপারস্টার্স (নারী) ও তরুণ প্রতিভা।