১৯ মে ২০২৪, রবিবার, ০৩:১১:২১ পূর্বাহ্ন


ডেঙ্গু কেড়ে নিলো আরও ২ প্রাণ, আক্রান্ত ৮২০
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৮-০৭-২০২৩
ডেঙ্গু কেড়ে নিলো আরও ২ প্রাণ, আক্রান্ত ৮২০ হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীদের একাংশ (ফাইল ছবি)


সারা দেশে ভয়াবহ রূপ নিয়েছে ডেঙ্গু। সবশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর সারা দেশে ডেঙ্গুতে মোট ৬৭ জনের মৃত্যু হলো।

শনিবার (৮ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সবশেষ ২৪ ঘণ্টায় নতুন করে ৮২০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে ৬০৩ জন ঢাকার এবং বাকি ২১৭ জন ঢাকার বাইরের।
 
এ ছাড়া সারা দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ২ হাজার ৫০২ জন রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকার ৫৩টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১ হাজার ৭৭৩ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৭২৯ ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।
 
চলতি বছরের ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত ১২ হাজার ১১৮ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকায় ভর্তি রোগীর সংখ্যা ৮ হাজার ৫৭৪ জন। আর ঢাকার বাইরে ৩ হাজার ৫৪৪ জন।
 
এদিকে এ পর্যন্ত ভর্তি রোগীদের মধ্যে হাসপাতাল ছেড়েছেন ৯ হাজার ৫৪৯ জন। এর মধ্যে ঢাকায় ৬ হাজার ৭৫০ জন এবং ঢাকার বাইরে ২ হাজার ৭৯৯ জন।
 
গত বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের ইতিহাসের সর্বোচ্চ ২৮১ জনের মৃত্যু হয়। বছরের শেষ মাস ডিসেম্বরে ডেঙ্গুতে মৃত্যু হয় ২৭ জনের। 
 
এদিকে এ বছর ডেঙ্গু আরও শক্তিশালী হয়ে উঠেছে জানিয়ে প্রাণহানির সংখ্যা বাড়তে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। এজন্য চিকিৎসা পদ্ধতিতে পরিবর্তন আনার কথাও বলছেন তারা। পাশাপাশি মৃত্যুহার কমাতে সচেতনতার বিকল্প নেই বলেও জানিয়েছেন তারা।