১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৬:০৬:৫০ অপরাহ্ন


৪০০ বাংলাদেশি ইউক্রেন ছেড়েছে
অনলাইন ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৭-০২-২০২২
৪০০ বাংলাদেশি ইউক্রেন ছেড়েছে ফাইল ফটো


এখন পর্যন্ত প্রায় ৪০০ বাংলাদেশি ইউক্রেন ছেড়ে পোল্যান্ডে পাড়ি দিয়েছে। এর মধ্যে ১৫ জন বাংলাদেশি হাঙ্গেরিতে পৌঁছেছে ও ৩ জন রোমানিয়ায় পৌঁছেছে। আর ২৮ জনকে রেডক্রসের মাধ্যমে পোল্যান্ডে নেওয়ার চেষ্টা চালাচ্ছে ওয়ারশ দূতাবাস।

রোববার (২৭ ফেব্রুয়ারি) ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ পর্যন্ত প্রায় ৪০০ বাংলাদেশি নিরাপদে ইউক্রেন সীমান্ত অতিক্রম করে পোল্যান্ডে পৌঁছেছেন। এদের মধ্যে ৪৬ জন বাংলাদেশি ওয়ারশতে বাংলাদেশ দূতাবাসের ব্যবস্থা করা অস্থায়ী আশ্রয়ে রয়েছেন। দূতাবাস আইসিআরসি, ইউক্রেনের মাধ্যমে ২৮ বাংলাদেশি নাগরিককে উদ্ধার ও স্থানান্তরের জন্য কাজ করছে। দূতাবাস আইওএম, ইউক্রেনের মাধ্যমে দেশটির কারাগারে আটক বাংলাদেশিদের সরিয়ে নিতেও কাজ করছে।

অন্যদিকে, ১৫ জন বাংলাদেশি হাঙ্গেরিতে পৌঁছেছেন। এসব বাংলাদেশিকে বর্তমানে অস্ট্রিয়ার ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস দেখাশোনা করছে। আগামী কয়েক দিনের মধ্যে এই সংখ্যা আরও বাড়তে পারে। তারাও এখন বাংলাদেশে ফিরতে ইচ্ছুক।

এছাড়া রোমানিয়ায় এখন পর্যন্ত তিনজন বাংলাদেশি প্রবেশ করেছেন। তাদের দেখাশোনা করছে বুখারেস্টে বাংলাদেশ দূতাবাস। শিগগিরই আরও সাত বাংলাদেশি রোমানিয়ায় প্রবেশ করবে বলে আশা করা হচ্ছে। তারাও অবিলম্বে বাংলাদেশে ফিরতে ইচ্ছুক।

বাংলাদেশ সরকার তাদের প্রত্যাবাসনের ব্যবস্থা করছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশি নাগরিকদের দ্রুত সময়ের মধ্যে দেশে ফেরত ও সহায়তা দেওয়ার বিষয়টি সমন্বয়ের জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব শাব্বির আহমেদ চৌধুরী আজ পোল্যান্ড, অস্ট্রিয়া এবং রোমানিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতদের সঙ্গে আলোচনা করেন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন।

রাজশাহীর সময় /এএইচ