২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ১১:২২:২৭ অপরাহ্ন


দরিদ্রদের জন্য বিশ্বব্যাংকের নতুন প্রকল্প
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ২৮-০২-২০২২
দরিদ্রদের জন্য বিশ্বব্যাংকের নতুন প্রকল্প দরিদ্রদের জন্য বিশ্বব্যাংকের নতুন প্রকল্প


শহুরে নিম্ন আয়ের মানুষের জন্য ৩০ কোটি ডলারের নতুন প্রকল্প হাতে নিয়েছে বিশ্বব্যাংক। মূলত করোনাসময়ে শহুরে নিম্নবিত্ত মানুষ সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে। তাদের অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্যই এ প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

সম্প্রতি বিশ্বব্যাংকের অনুমোদনকৃত অর্থের পরিমাণ দেশীয় বাজারে ২ হাজার ৬০০ কোটি টাকা। সরকারের লোকাল গভর্নমেন্ট কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড রিকভারি প্রকল্পে এ অর্থ দেওয়া হবে।

 বিশ্বব্যাংক সূত্রে জানা গেছে, এ প্রকল্পের সুবিধা ভোগ করবেন দেশের শহরগুলোর ৪ কোটি নাগরিক। এ প্রকল্পের আওতায় দেশের ১০টি সিটি করপোরেশন ও ৩২৯টি পৌরসভা প্রতিবছর দুবার তহবিল পাবে। সেই তহবিল দিয়ে হাত ধোয়া থেকে শুরু করে টিকা প্রদানসহ বিভিন্ন ধরনের সুবিধা নিশ্চিত করা হবে। এতে পৌর কর্তৃপক্ষের নিজস্ব প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের সক্ষমতা বাড়ছে।

এ ছাড়া শর্ত হচ্ছে, এ প্রকল্পের আওতায় প্রতিটি সিটি করপোরেশন বা পৌরসভা কর্তৃপক্ষ যদি কোনো পূর্ত কাজ করে, তাহলে ওই শহরের দরিদ্র বেকার শ্রমিকদের নিয়োগ করতে হবে। এমনকি অর্ধেক শ্রমিক নারী হতে হবে। এ প্রকল্পের আওতায় ১৫ লাখ দিনের কাজ এবং কমপক্ষে ১০ হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে। ২০২৬ সালে এ প্রকল্প শেষ হবে।

 এ ব্যাপারে বিশ্বব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশের এ দেশীয় প্রধান মার্সি টেম্বন বলেন, 'কোভিডে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শহরের গরিব মানুষ। তাদের আয় কমেছে, আবার বিভিন্ন ধরনের রাষ্ট্রীয় সেবা থেকে বঞ্চিত হয়েছে, এ প্রকল্প তাদের আয় পুনরুদ্ধারে সহায়তা করবে।’

 করোনা মোকাবিলায় বিশ্বব্যাংক এখন পর্যন্ত বাংলাদেশকে ৩০০ কোটি ডলার সহায়তা করেছে। মূলত কোভিড জরুরি সহায়তা প্রকল্প, কর্মসংস্থান প্রকল্প, পানি ও পয়ঃব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্প, বেসরকারি খাত উন্নয়ন প্রকল্পে অর্থায়ন করেছে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংক ছাড়াও করোনা পরিস্থিতি পুনরুদ্ধারে এশীয় উন্নয়ন ব্যাংক, এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকসহ (এআইআইবি) বিভিন্ন দাতা সংস্থা ও দেশ অর্থ দিয়েছে।

রাজশাহীর সময় / এম আর