২৪ জুন ২০২৪, সোমবার, ০১:১১:২০ অপরাহ্ন


রুশ-ইউক্রেন চলমান উত্তেজনা নিরসনে আলোচনা চলছে
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২৮-০২-২০২২
রুশ-ইউক্রেন চলমান উত্তেজনা নিরসনে আলোচনা চলছে ফাইল ফটো


রুশ-ইউক্রেন চলমান উত্তেজনা নিরসনে আলোচনা শুরু করেছে দুইদেশ।

সোমবার দুই দেশের প্রতিনিধিরা বেলারুশের সীমান্তে আলোচনা করতে পৌছান। ইউক্রেনের স্থানীয় সময় দুপুর ১টায় এ আলোচনা শুরু হয়। এখন পর্যন্ত আলোচনা চলছে। আলোচনার বিষয়টি নিশ্চিত করেন, ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক। 

গণমাধ্যম বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে  দুটি প্রধান দাবি নিয়ে রাশিয়ার প্রতিনিধিদের সঙ্গে দেখা করতে গেছেন ইউক্রেনের প্রতিনিধিরা।  সেই দাবিগুলোর প্রথমটি হলো অনতিবিলম্বে যুদ্ধবিরতির চুক্তি করা। দ্বিতীয়টি হলো ইউক্রেন থেকে রাশিয়ার সব সৈন্যকে প্রত্যাহার করে নেওয়া। 

এদিকে বার্তা সংস্থা এএফপি খবরে বলা হয়, বৈঠকে শুরুর আগে আগে ইউক্রেনের প্রিসেডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার দেশটিকে ‘এখন’ই সদস্য করে নিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন। এক ভিডিও ভাষণে ৪৪ বছর বয়সী এই নেতা আহ্বান জানান, ‘নতুন বিশেষ প্রক্রিয়ার মাধ্যমে এখনই ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত করে নিতে আমরা আবেদন জানাচ্ছি।’

রাশিয়ান সেনাদের অস্ত্র পরিত্যাগ করার আহ্বান জানিয়ে জেলেনস্কি বলেন, ‘আপনারা অস্ত্র ফেলে দিয়ে এখান থেকে বিদায় নিন। আপনাদের কমান্ডার ও প্রোপাগান্ডা ছাড়ানোকারীদের বিশ্বাস করবেন না। নিজের জীবন বাঁচান।

রাজশাহীর সময় /এএইচ