২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৬:১৮:৪২ অপরাহ্ন


রাশিয়ান স্যুপের সহজ রেসিপি
ফারহানা জেরিন এলমা
  • আপডেট করা হয়েছে : ২৮-০২-২০২২
রাশিয়ান স্যুপের সহজ রেসিপি ফাইল ফটো


রাশিয়ার মানুষেরা স্যুপ খেতে ভালবাসেন। আসলে, সেখানকার অতিরিক্ত ঠান্ডার কারণে, শরীরকে গরম রাখতে নিয়মিত রাশিয়ার মানুষ স্যুপ খান।

আপনিও বাড়িতে বানিয়ে নিতে পারেন রাশিয়ান স্যুপ। রইল দুটো স্যুপের সহজ রেসিপি-

বাঁধাকপি ও চিকেন স্যুপ

যা যা লাগবে

মাখন- ৩ টেবিল চামচ

দু কাপ ছোট ছোট করে কাটা বাঁধাকপি

চিকেন স্টক ৬ কাপ

১ টেবিলে চামচ টম্যাটো পেস্ট

১টা গাজর

পিঁয়াজ

১ কোয়া রসুন

তৈরি করুন এভাবে-

একটি বড় পাত্র মাঝারি আঁচে মাখন দিয়ে গরম করুন। তারপর মাখনের মধ্যে টুকরো টুকরো করে কাটা বাঁধাকপি ঢেলে দশমিনিট মতো নাড়িয়ে নিন। এরপর টম্যাটো পেস্ট ২ কাপ ঢেলে পাত্রটি ঢেকে দিন। এভাবেই ৩০ মিনিট ধরে রান্না করুন। একটি ছোট ফ্রাইং প্যানে মাঝারি আঁচে আবার কিছু মাখব গলিয়ে নিন। গাজর, পিঁয়াজ ঢেলে ১০ মিনিট ধরে রান্না করুন। এবার বাঁধাকপির মধ্যে মাখনে ভাজা গাজর ও পিঁয়াজ মিশিয়ে আঁচ কমিয়ে ১০ মিনিট মতো রান্না করুন। এরপর এর মধ্যে চিকেনের স্টক ও কয়েক টুকরো চিকেন ঢেলে দিন। ১০ মিনিট মতো রেখে, ওভেন থেকে নামিয়ে নিন। পরিবেশন করুন গরম গরম বাঁধাকপি ও চিকেন স্যুপ।

বিট চিকেন স্যুপ

যা যা লাগবে-

৪ কাপ জল

পরিমানমতো চিকেন

১ টা বাঁধাকপি

৫টি বড় আলু

১ টা বড় গাজর

১টা বিট

১টা পেঁয়াজ

তেজ পাতা

২ টেবিল চামপ টম্যাটো পেস্ট

১ কোয়া রসুনের

তৈরি করুন এভাবে-

প্রথমেই পরিমাণমতো চিকেন দিয়ে চিকেন স্টক বানিয়ে ফেলুন। স্টক তৈরি করার সময় অবশ্যই মাংস থেকে হাড় আলাদা করুন। চিকেন স্টককে ফোটানোর সময় ডুমো ডুমো করে কাটা আলুগুলিকে ফুটিয়ে নিন। চিকেন স্টক ফুটে গেলে এর মধ্যে চৌকো চৌকো করে কাটা বিট ঢেলে দিন। এরপর তেজপাতা যুক্ত করুন।

ছোট ছোট করে গাজর কেটে নিন, মাখন দিয়ে ভাল ভেজে নিন গাজর। একইভাবে, পেঁয়াজ কেটে দুই দিকে ভেজে নিন। এর মধ্যে টম্যাটো পেস্ট মিশিয়ে নিন। ভাল করে ভেজে নিন। তারপরে ছোট ছোট করে কাটা বাঁধাকপি ঢেলে দিয়ে ভাল করে নাড়িয়ে নিন। পুরো মিশ্রণটিকে আলু ও চিক স্টকের মধ্যে ঢেলে দিন। পাত্রটিকে ঢেকে কিছুক্ষণ ফুটিয়ে নিন। তৈরি আপনার বিট ও চিকেন স্যুপ।

প্রথমেই পরিমাণমতো চিকেন দিয়ে চিকেন স্টক বানিয়ে ফেলুন। পরিবেশন করুন গরম গরম বাঁধাকপি ও চিকেন স্যুপ।

রাজশাহীর সময় /এএইচ