১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০৪:৪৫:২৪ অপরাহ্ন


পাইন টি পান করলে চুল থাকে ভাল, উজ্জ্বল হয় দৃষ্টিশক্তি!
ফারহানা জেরিন এলমা
  • আপডেট করা হয়েছে : ০১-০৩-২০২২
পাইন টি পান করলে চুল থাকে ভাল, উজ্জ্বল হয় দৃষ্টিশক্তি! ফাইল ফটো


স্বাস্থ্য সচেতনতায় বেশ কিছুদিন যাবত বিভিন্ন প্রকার চা পানের প্রবণতা বেড়েছে। এর মধ্যে সবার আগে আসে গ্রিন টি-র নাম। এছাড়াও আছে ব্লু টি, রেড টি, ক্যামোমাইল টি ইত্যাদি। এর সঙ্গে এখন রেওয়াজ হয়েছে পাইন টি পানের।

কীভাবে তৈরি করবেন পাইন টি?

একটি পাত্রে জল ফুটিয়ে আঁচ বন্ধ করে পাইন নিডল চা যোগ করতে হবে। চা ৫-১০ মিনিটের জন্য ভিজতে দিতে হবে ঢাকনা দিয়ে ঢেকে। চা ছেঁকে মধু বা চিনি যোগ করে পান করা যায়!

কেন এই চা এত জনপ্রিয় এবং কীভাবে এই পাতা সংগ্রহ করা হয়?

পাইন চা কোরিয়া এবং উত্তর আমেরিকার কিছু অঞ্চলে অত্যন্ত জনপ্রিয়। কোরিয়াতে, এই চা কোরিয়ান রেড পাইন বা মাঞ্চুরিয়ান রেড পাইন ব্যবহার করে তৈরি করা হয়। আবার যেখানে আমেরিকাতে সাদা পাইন গাছের পাতা ব্যবহার করে তৈরি করা হয়। এছাড়াও পাইন কাঁটা বা নিডল এক সপ্তাহ বা ১০ দিনের জন্য জল এবং চিনির মিশ্রণে ফারমেন্ট করে তৈরি করা হয় সোলিপ চা। এই চা ঠান্ডাও খাওয়া হয় এবং এটি হজমশক্তি বাড়াতে এবং অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

পাইন চা পাইন নিডল সংগ্রহ করে প্রস্তুত করা হয় যা প্রায় ২৪ ঘন্টা ভিজিয়ে, তারপর ধুয়ে নিয়ে শুকানো হয় এবং তাদের খোঁচা সরু দিক সরিয়ে তার পর প্যাকেজিং করা হয়। সমস্ত পাইন নিডল খাওয়ার জন্য উপযুক্ত নয়, তাই এটি শুধুমাত্র ভোজ্য পাইন নিডল দিয়েই এই চা করা যায়।

পাইন চা আসলে কী? কেন এত জনপ্রিয় এই চা?

পাইন চা একটি ভেষজ চা যা পাইন গাছের নিডল থেকে তৈরি হয়। এই চা সাইট্রাস, অ্যাস্ট্রিঞ্জেন্ট, পাইন গাছের সুগন্ধযুক্ত হয়। এছাড়াও এর মধ্যে হালকা পুদিনার গন্ধ আছে।

এটি একটি থেরাপিউটিক চা যা স্বাস্থ্যের জন্য ভালো, তাই এটি এত জনপ্রিয়।

পাইন চা পানের উপকারিতা

এই চা দৃষ্টিশক্তি ভালো রাখে এবং উন্নত করে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ আছে তাই এই চা চুল আর ত্বকের জন্য ভালো। এছাড়াও সর্দি, কাশি ও কফ দূর করতেও সাহায্য করে এই চা।

রাজশাহীর সময় /এএইচ