১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ১২:১২:৩৯ অপরাহ্ন


দ্বিতীয় বৈঠকে বসছে রাশিয়া-ইউক্রেন
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০১-০৩-২০২২
দ্বিতীয় বৈঠকে বসছে রাশিয়া-ইউক্রেন ফাইল ফটো


রাশিয়া-ইউক্রেন দ্বিতীয় দফায় শান্তি আলোচনায় বসছে আগামীকাল ২ মার্চ। সোমবার অনুষ্ঠিত প্রথম দফা আলোচনায় কোনো ফলাফল না আসায় আবার আলোচলায় বসতে যাচ্ছে দুই দেশের প্রতিনিধিরা। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে রাশিয়ার বার্তাসংস্থা তাস।

এর আগে গতকাল রুশ ও ইউক্রেনীয় প্রতিনিধিদলের মধ্যে প্রায় পাঁচ ঘণ্টা ধরে আলোচনা হয়েছে। রাশিয়া ও ইউক্রেনের সীমান্তবর্তী দেশ বেলারুশেও এ নিয়ে আলোচনা হয়। রুশ গণমাধ্যম আরটি এক প্রতিবেদন অনুযায়ী বৈঠক শেষে ইউক্রেনীয় ও রুশ প্রতিনিধিদলের সদস্যরা সাংবাদিকদের জানান, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে অস্ত্রবিরতি নিয়ে আলোচনায় মতৈক্য হওয়ার মতো সুনির্দিষ্ট বিষয়গুলো চিহ্নিত করতে পেরেছে দুই পক্ষ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেন, বৈঠকের প্রধান উদ্দেশ্য ছিল ইউক্রেনে অস্ত্রবিরতি নিয়ে আলোচনা করা। সুনির্দিষ্ট সমাধানে পৌঁছাতে কয়েকটি অগ্রাধিকারের বিষয় চিহ্নিত করেছে দুই পক্ষ।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ভ্লাদিমির মেদিনস্কিও বলেন, যেসব বিষয়ের ওপর ভর করে মতৈক্য প্রতিষ্ঠিত হতে পারে, সেসব বিষয় চিহ্নিত করেছে দুই দেশের প্রতিনিধিদল।

রাজশাহীর সময় /এএইচ