১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১১:৫১:৪১ পূর্বাহ্ন


ইউক্রেনের ওডেশা বন্দরের দিকে এগোচ্ছে রুশ যুদ্ধজাহাজ
আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ০৩-০৩-২০২২
ইউক্রেনের ওডেশা বন্দরের দিকে এগোচ্ছে রুশ যুদ্ধজাহাজ ইউক্রেনের ওডেশা বন্দরের দিকে এগোচ্ছে রুশ যুদ্ধজাহাজ


ইউক্রেনের অন্যতম বন্দর শহর খেরসান দখল করেছে রুশ সেনারা। বৃহস্পতিবারই ওডেশা দখল এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা বলেই মনে করা হচ্ছে। যদিও রুশ হামলার পুরোপুরি জবাব দিতে প্রস্তুত এই শহর। এমনটাই দাবি করেছেন শহরের মেয়র গেনাডি ট্রুখানভ।

কিভ এবং খারকিভ দখলের জন্য লড়াই চালিয়ে যাচ্ছে রাশিয়া। খেরসান শহর ইতিমধ্যেই রুশ বাহিনীর দখলে চলে গিয়েছে। কিন্তু রাজধানী কিভ এবং খারকিভ শহরে যেমন চরম প্রতিরোদের মুখে পড়তে হচ্ছে রুশ বাহিনীকে, তেমনই দুই বন্দর শহর ওডেশা এবং মারিউপলও দখল করতে পারেনি তারা।

স্থলপথে ওই দুই বন্দর শহরে ঢুকতে না পারায় এ বার জলপথে হামলা চালানোর পুরোদমে প্রস্তুতি নিয়ে ফেলল রাশিয়া।

বৃহস্পতিবার আমেরিকা প্রশাসনের এক আধিকারিক দাবি করেছেন, রাশিয়ার বেশ কয়েকটি যুদ্ধজাহাজ ক্রিমিয়া থেকে ওডেশার দিকে এগোচ্ছে। বৃহস্পতিবারই ওই যুদ্ধজাহাজ থেকে বন্দর শহরে হামলা চালাতে পারে রুশ সেনারা।

ইউক্রেনের তৃতীয় বৃহত্তম শহর ওডেশা। ওই দেশের সবচেয়ে বড় বন্দর শহরও বটে। ইউক্রেনের অর্থনীতির অন্যতম মেরুদণ্ড এই শহর। সোভিয়েত আমলেও এই বন্দর ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। বৃহস্পতিবারই ইউক্রেনের অন্যতম বন্দর শহর খেরসান দখল করেছে রুশ সেনারা। ওডেশা দখল এখন শুধুমাত্র সময়ের অপেক্ষা বলেই মনে করা হচ্ছে। যদিও রুশ হামলার পুরোপুরি জবাব দিতে প্রস্তুত এই শহর। এমনটাই দাবি করেছেন শহরের মেয়র গেনাডি ট্রুখানভ।

রাজশাহীর সময় / জি আর