০৫ মে ২০২৪, রবিবার, ০৬:৩৬:০৬ অপরাহ্ন


কাঁচা হলুদের গুণেই ধারে কাছে ঘেঁষবে না কোনও রোগ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৬-০৮-২০২৩
কাঁচা হলুদের গুণেই ধারে কাছে ঘেঁষবে না কোনও রোগ ফাইল ফটো


আদিযুগ থেকে স্বাস্থ্যের জন্য ব্যবহার হয়ে আসছে হলুদ। আয়ুর্বেদে হলুদকে মহৌষধি বলা হয়। নিয়মিত হলুদ খেলে কাছে ঘেঁষতে পারে না একাধিক প্রাণঘাতী রোগ।

তবে শুধু রান্নায় হলুদ খেতে চলবে না। কাঁচা হলুদ চিবিয়ে খাওয়ার মতো উপকার আর কিছুতে নেই। জানুন কাঁচা হলুদ খেলে শরীরের কী-কী উপকার হয়... 

হলুদে রয়েছে প্রদাহরোধী বৈশিষ্ট। যা শরীরের যেকোনও ধরনের ব্যথা বেদনা কমাতে সাহায্য করে। শরীরে বহু ক্রনিক রোগকেও নির্মূল করে দেয় ওএই হলুদ। 

বিপাকের পর শরীরে একাধিক ক্ষতিকারক পদার্থ তৈরি হতে পারে। হলুদ এই ধরনের ক্ষতিকারক পদার্থকে শরীর থেকে বের করে দিতে সাহায্য করে।

 হার্টের জন্যও ভীষণ উপকারি হলুদ। এতে কারকিউমিন রয়েছে যা হার্টকে ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা করে। হ্যার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে চাইলে রোজ কাঁচা হলুদ খান। 

ক্যানসার প্রতিরোধেও সাহায্য করে হলুদ। হলুদে এমন কিছু অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা ক্যানসার কোষের বৃদ্ধিকে রুখে দেয়। 

অ্যালজাইমার্স একটি জটিল রোগ। এতে আক্রান্চত ব্যক্তির স্মৃতিশক্তি লোপ পায়। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে হলুদ। রোজ সকালে কাঁচা হলুদ চিবিয়ে খান। উপকার পাবেন।

যদি আলোচিত রোগ-ভোগ থেকে বাঁচতে চান তবে রোজ সকালে কাঁচা হলুদ চিবিয়ে খান। শুধু যদি না খেতে পারেন তবে মধু বা গুঁড় দিয়ে খান। ফলাফল নিজেই বুঝতে পারবেন।