০৫ মে ২০২৪, রবিবার, ১১:১৬:২৭ অপরাহ্ন


যে শিশু একেবারেই খেতে চায় না, তাদের জন্য যা করণীয়
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৭-০৮-২০২৩
যে শিশু একেবারেই খেতে চায় না, তাদের জন্য যা করণীয় ফাইল ফটো


অনেক সময় শিশুরা কিছু খেতে চায় না। তখন সন্তানের বাবা মারা মুশকিলে পড়েন। তখন শিশুর পুষ্টি ঘাটতি নিয়ে দুশ্চিন্তায় পড়েন তারা। এসব সমস্যার সমাধান যেভাবে করা যেতে পারে তার সন্ধান মিলতে পারে বিশেষ উদ্যোগে। সকালের প্রাতরাশ কখনোই এড়িয়ে যাবেন না। এটি শুধু প্রাপ্তবয়স্কদের বা যাঁরা ওজন কমাতে চান, তাঁদের জন্যই নয়, শিশুদের জন্যও গুরুত্বপূর্ণ।

সকালে জলখাবার দিনের বাকি অংশের জন্য এটি সুস্থতার ভিত রচনা করে। একটি ভালো এবং স্বাস্থ্যকর সকালের জলখাবার খাওয়ার ফলে রাতের পরে উপবাস ভেঙে যায়, তাদের বিপাক শুরু হয় এবং তাদের ক্ষুধা বৃদ্ধি করে। শিশুদের আয়রনের মাত্রার দিকে নজর রাখুন। আয়রনের ঘাটতি থাকলে শিশুর ক্ষুধা কমে যায়।

তাই শিশুর ক্ষুধা বাড়াতে তার খাদ্যতালিকায় আয়রনসমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। আয়রনসমৃদ্ধ খাবার; যেমন-পালংশাক, ডিম ও মসুর ডাল রাখতে পারেন। এই খাবারগুলো শিশুর ক্ষুধা বৃদ্ধি করতে সহায়ক। সেই সঙ্গে ভিটামিন-সি যুক্ত খাবার রাখুন।

খাবার গ্রহণের ৩০ মিনিট আগে শিশুদের জল পান করান। এক গ্লাস জল দিয়ে আপনার শিশুর দিন শুরু করুন। এ ছাড়া অন্যান্য সময়েও খাবার গ্রহণের ৩০ মিনিট আগে তাদের জল পান করান। এই মৌলিক বিষয়গুলো দারুণ কাজ করে। জল হজমের রস এবং এনজাইমগুলোকে সক্রিয় করে, যা ক্ষুধা বাড়ায় এবং হজমশক্তি বাড়ায়। শিশুদের খাদ্যতালিকায় জিংকসমৃদ্ধ খাবার যোগ করুন।