০৫ মে ২০২৪, রবিবার, ০৬:২৪:০৩ অপরাহ্ন


ভয়ংকর মারণক্ষমতাসম্পন্ন মাংস-খেকো এই ব্যাকটেরিয়া থেকে সাবধান!
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৭-০৮-২০২৩
ভয়ংকর মারণক্ষমতাসম্পন্ন মাংস-খেকো এই ব্যাকটেরিয়া থেকে সাবধান! ফাইল ফটো


'ভিব্রিও ভালনিফিকাস'। একধরনের মাংসখেকো বিরল ব্যাকটেরিয়া। সম্প্রতি এই ব্যাকটেরিয়ার সংক্রমণে কানেকটিকাট ও নিউ ইয়র্কে তিন জন মারা গিয়েছেন। দুটি অঞ্চলেরই কর্তৃপক্ষ সতর্কতা জারি করেছে। জানা গিয়েছে, শেলফিসে কিংবা উষ্ণ নোনতা ব্র্যাকিশ ওয়াটারে মিলছে এই ব্যাকটেরিয়া।

এই ব্যাকটেরিয়ার হদিশ পাওয়ার পরই একটা বিষয় পরিষ্কার হয়ে যাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রে সিফুড খেয়ে অসুস্থ হয়ে যতজন মারা যান তাঁদের অন্তত ৯৫ শতাংশই মারা যান এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে। যে ব্যাকটেরিয়ার জেরে কলেরা হয়, এই ভিব্রিও ভালনিফিকাস সেই ব্যাকটেরিয়া ফ্যামিলিরই সদস্য।

কানেকটিকাটের লং আইল্যান্ডে দুটি ভিন্ন জায়গায় সাঁতার কাটতে গিয়ে দুজন এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হন। এ ছাড়া ব়্য অয়েস্টার খেয়ে একই ব্যাকটেরিয়ায় আক্রন্ত হন আর একজন। এই তিন সংক্রমিতেরই বয়স ৬০ থেকে ৮০-র মধ্যে। বুধবার লং আইল্যান্ডের গভর্নর ক্যাথি ঘোষণা করেন, সাম্প্রতিক এই ঘটনার কথা বাদ দিলে একই ব্যাকটেরিয়ায় আরও একজন আক্রান্ত হয়েছিলেন।

কী ক্ষতি করে এই ব্যাকটেরিয়া?

এটি ত্বকে একটা ক্ষত তৈরি করে। কখনও ফুলে গিয়ে ফুসকুড়ি ধরনের কিছু হয়, যা থেকে পরে আলসারও তৈরি হয়ে যেতে পারে। এতে আক্রান্ত হলে জ্বর হয়, ডায়ারিয়া হয়, পেটে ব্যথা হয়, বমিও হয়।