১৯ মে ২০২৪, রবিবার, ০৭:২৭:০০ পূর্বাহ্ন


কুয়েতে তীব্র গরমের পর স্বস্তির বৃষ্টি
অনলাইন ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ১৯-০৮-২০২৩
কুয়েতে তীব্র গরমের পর স্বস্তির বৃষ্টি কুয়েতে অসময়ে বৃষ্টিতে দাবদাহের মাত্রা কিছুটা কমেছে। ছবি: সংগৃহীত


মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে গত কয়েক মাস প্রচণ্ড গরমে জনজীবনে নাভিশ্বাস হয়ে উঠেছিল। শুক্রবার (১৮ আগস্ট) স্থানীয় সময় দুপুরে হঠাৎ বৃষ্টিতে দাবদাহের মাত্রা কিছুটা কমেছে।

এ বছরের জুন থেকে কুয়েতে তাপমাত্রা ৫০ ডিগ্রিতে উঠা নামা করছিল। শ্রমিকদের স্বাস্থ ঝুঁকির কথা চিন্তা করে জুন থেকে আগস্টের শেষ নাগাদ সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা আকাশের নিচে কাজে নিষেধাজ্ঞা জারি করে দেশটির সরকার।‌
 
এই অতিরিক্ত গরমে বিপর্যস্ত হয়ে পড়েছিল কুয়েতের জনজীবন। আগস্ট মাসের শুরুতে উচ্চ তাপমাত্রার পাশাপাশি যোগ হয় ভ্যাপসা গরম। এই বৈরি আবহাওয়ার কারণে গত কয়েকদিন থেকে দেশটিতে জনজীবন খুবই ব্যাহত হচ্ছিল।

শুক্রবার জুমার নামাজের পর মরুভূমি কাবাদসহ বিভিন্ন অঞ্চলে হঠাৎ শুরু হয় ধুলিঝড়সহ বাতাস নেমে এলে শুরু হয় বৃষ্টি। বৃষ্টির সঙ্গে বজ্রপাত। ভ্যাপসা গরমের পর স্বস্তি নেমে এসেছে দেশটির সর্বত্র।
 
যুগের পর যুগ ধরে কুয়েতে বসবাস করা অনেক প্রবাসী বাংলাদেশিরা অসময়ে এমন বৃষ্টি দেখে যেমন বিস্মিত তেমনি নিচ্ছেন স্বস্তির নিঃশ্বাস।

কুয়েতে বসবাস করা প্রবাসী বাংলাদেশি শহিদুল ইসলাম সময় সংবাদকে জানান, দীর্ঘ একুশ বছর থেকে কুয়েতে আছি গরমে কখনও বৃষ্টি দেখি নাই। কয়েকদিন থেকে যে ভ্যাপসা গরম পড়ছে এই অসময়ে হঠাৎ বৃষ্টি সৃষ্টিকর্তার অশেষ রহমত বলতে পারি।
 
গত সপ্তাহে কুয়েতে আবহাওয়া অফিস আগাম বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল। আবহাওয়াবিদদের ভবিষ্যতবাণী সত্যি হয়েছে। এই বৃষ্টি থেকেই গরমে হাঁপিয়ে ওঠা জনমনে স্বস্তি ফিরে আসবে মনে করছেন প্রবাসীরা।