২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার, ০৪:১২:১৬ অপরাহ্ন


চের্নিহিব শহরে রাশিয়ার বিমান হামলা, নিহত ৪৭
আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৪-০৩-২০২২
চের্নিহিব শহরে রাশিয়ার বিমান হামলা, নিহত ৪৭ ফাইল ফটো


ইউক্রেনের চের্নিহিব শহরে রাশিয়ার বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৭ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে ১৮ জন। হতাহতদের সবাই বেসামরিক।

স্থানীয় সময় বৃহস্পতিবার ওই হামলার ঘটনা ঘটেছে।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, দেশটির উদ্ধারকর্মীদের দাবি, ৪৭ জন নিহদের পাশাপাশি এখনও অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন। তবে হতাহতের তথ্য নিরপেক্ষভাবে যাচাই করতে পারেনি বলে জানিয়েছে আল জাজিরা।

এদিকে, বৃহস্পতিবার দিনভর চের্নিহিব শহরে রুশ বাহিনী নির্বিচার বিমান হামলা চালিয়েছে জানিয়ে ইউক্রেন কর্তৃপক্ষ দাবি করেছে, এসব হামলার বেশিরভাগই বেসামরিক ও আবাসিক এলাকায় করা হয়েছে।

এদিকে, মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু জানায়, ইউক্রেনে অভিযান শুরুর পর থেকে রাশিয়া দেশটিতে ৪৮০টির বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এর মধ্যে ২৩০টির বেশি ক্ষেপণাস্ত্র ইউক্রেনের ভেতর আঘাত করেছে। এসব ক্ষেপণাস্ত্র রাশিয়ার ১৬০ কিলোমিটার ভেতর থেকে এসেছে। ৭০টি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে বেলারুশ থেকে। মাত্র ১০টি ছোঁড়া হয়েছে কৃষ্ণসাগর থেকে।

ইউক্রেনে রুশ হামলা দ্বিতীয় সপ্তাহে গড়িয়েছে। স্থানীয় সময় গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। শুক্রবার রুশ হামলার নবম দিন।

রুশ আগ্রাসন শুরু হওয়ার পর থেকে ১০ লাখেরও বেশি মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছেন। রাষ্ট্রপুঞ্জ জানিয়েছে শরণার্থীর সংখ্যা ক্রমশ বাড়ছে। এদিকে ইউক্রেনের গুরুত্বপূর্ণ শহর কিয়েভ, খারকিভ ও মারিউপোল ছাড়ার জন্য ‘মানবিক করিডোর’ ঘোষণা করেছে রাশিয়া।

রাজশাহীর সময় /এএইচ