১৯ মে ২০২৪, রবিবার, ১০:২৬:২৯ পূর্বাহ্ন


বড় ধাক্কা খেল বাংলাদেশ, Asia Cup ২০২৩ থেকে ছিটকে গেলো লিটন দাস
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২৩
বড় ধাক্কা খেল বাংলাদেশ, Asia Cup ২০২৩ থেকে ছিটকে গেলো লিটন দাস বড় ধাক্কা খেল বাংলাদেশ, Asia Cup ২০২৩ থেকে ছিটকে গেলো লিটন দাস


বাংলাদেশ ক্রিকেটের জন্য বড় ধাক্কা। অসুস্থতার কারণে এশিয়া কাপ থেকে ছিটকে গেলেন বাংলাদেশের তারকা ক্রিকেটার। স্কোয়াড থেকে বাদ পড়েছেন লিটন দাস। জ্বরের কারণে রবিবার দলের সঙ্গে শ্রীলঙ্কা যেতে পারেননি লিটন দাস। এরপরে মনে করা হয়েছিল তিনি হয়তো পরে দলর সঙ্গে যোগ দেবেন। কিন্তু কোথায় কি, এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠতে পারেননি লিটন দাস। তাই শেষ পর্যন্ত লিটনকে ছাড়াই এশিয়া কাপের নামবে বাংলাদেশ। শেষ পর্যন্ত দল থেকে ছিটকে যেতে হল লিটন দাসকে। তাঁর জায়গায় কপাল খুলেছে এনামুল হক বিজয়ের। লিটন দাসের বদলি হিসেবে দলে ডাক পেয়েছেন এনামুল হক বিজয়। বুধবার ৩০ অগস্ট সকালে বাংলাদেশের স্কোয়াডে বিজয়ের অন্তর্ভুক্তির বিষয়টি জানিয়েছে বিসিবি।

এর আগে বিসিবির প্রধান চিকিৎসক দেবাশিস চৌধুরী জানিয়েছিলেন, জ্বর থেকে সুস্থ হয়ে দলের সঙ্গে যোগ দিবেন লিটন দাস। দেবাশিস চৌধুরী বলেছিলেন, ‘লিটন হঠাৎ করে জ্বর আক্রান্ত হয়েছেন। এ বিষয়ে পরীক্ষা করা হয়েছে। সব রেজাল্ট ভালো আছে। আশা করছি তিনি শিগগিরই দলের সঙ্গে যোগ দিতে পারবেন।’ তবে শেষ পর্যন্ত সেটি আর সম্ভব হল না। দলের সঙ্গে যোগ না দিতে পেরে এশিয়া কাপ থেকেই ছিটকে গেলেন লিটন দাস।

এশিয়া কাপের আলোচনায় কখনওই সেভাবে ছিলেন না বিজয়। প্রাথমিক, জাতীয় দলের ক্যাম্পে, রিজার্ভ ক্রিকেটারদের তালিকাতেও রাখা হয়নি তাঁকে। অনেকটা আকস্মিকভাবেই স্কোয়াডে ডাক পেলেন এনামুল হক বিজয়। গত বছরের ডিসেম্বরে ভারতের বিরুদ্ধে খেলা ম্যাচে জাতীয় দলে ছিলেন বিজয়। বিজয়কে দলে নেওয়ার ব্যাখ্যা দিয়ে বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেছেন, ‘সে ঘরোয়া লিগে রান করেছে, বাংলা টাইগার্সের প্রোগ্রামে নিয়মিতই পর্যবেক্ষণে ছিল। বিজয় সবসময়ই আমাদের বিবেচনায় ছিল। লিটনের অনুপস্থিতিতে আমাদের একজন উইকেটরক্ষক ব্যাটার দরকার ছিল, সেই কারণেই বিজয়কে বেছে নেওয়া হয়েছে।’

এখনও পর্যন্ত ৪৪ ওয়ানডে ম্যাচ খেলে ৩০.৫৮ গড় ও ৭৪.১৫ স্ট্রাইক রেটে ১২৫৪ রান করেছেন এনামুল হক বিজয়। এই ফর্ম্যাটে তিনটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরি রয়েছে তাঁর। গত বছর ডিসেম্বরে ভারতের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের তিন ম্যাচে ১৪, ১১ ও ৮ রান করে দল থেকে বাদ পড়েন এনামুল হক বিজয়। যদিও ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর হয়ে ১৬ ম্যাচ খেলে ৫৯.৫৭ গড় ও ৯৭.৩১ স্ট্রাইক রেট ৮৩৪ রান করেন তিনি। সেঞ্চুরি করা এই ব্যাটার এনামুল হক বিজয় ছিলেন টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। এরপরও প্রাথমিক ক্যাম্পে ডাক না পাওয়ায় আলোচনা তৈরি হয়েছিল। বিজয় এবার সুযোগ পেয়ে গেলেন এশিয়া কাপের স্কোয়াডেই। বুধবার থেকে শুরু হচ্ছে এশিয়া কাপ। উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে নেপাল। বৃহস্পতিবার, ৩১ অগস্ট শ্রীলঙ্কার বিরুদ্ধে মাঠে খেলতে নামবে বাংলাদেশ দল।