১৯ মে ২০২৪, রবিবার, ১২:০৭:৩৪ অপরাহ্ন


প্রথম একাদশ নেপালের বিরুদ্ধে লড়াইয়ে নামছে পাকিস্তান
ক্রিড়া ডেস্ক:
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২৩
প্রথম একাদশ নেপালের বিরুদ্ধে লড়াইয়ে নামছে পাকিস্তান প্রথম একাদশ নেপালের বিরুদ্ধে লড়াইয়ে নামছে পাকিস্তান


এই প্রথমবার টুর্নামেন্টে অংশ নেওয়া নেপালের বিরুদ্ধে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচের জন্য আগেভাগে প্রথম একাদশ ঘোষণা করল পাকিস্তান। প্রতিপক্ষ হিসেবে নেপাল নিতান্ত দুর্বল হলেও কোনওরকম ঝুঁকি নিতে নারাজ বাবর আজমরা। তাই শক্তিশালী দল নিয়েই সন্দীপ লামিছানেদের মুখোমুখি হওয়ার সিদ্ধান্ত নেন তাঁরা।

যদিও প্রতিপক্ষ যতই আনকোরা হোক না কেন, এশিয়া কাপের মতো বড় টুর্নামেন্টের শুরুতে কোনও দলই পরীক্ষা-নীরিক্ষায় যাওয়ার কথা ভাববে না। পাকিস্তানও ব্যতিক্রম নয়। তার উপর আয়োজক দল বলেই বাড়তি চাপ রয়েছে বাবরদের উপর। এমন অবস্থায় টুর্নামেন্টের শুরুতেই পচা শামুকে পা কাটলে ঘুরে দাঁড়ানো মুশকিল। তিন দলের গ্রুপে ১টি ম্যাচ হারলেই ছিটকে যাওয়ার সমূহ সম্ভাবনা তৈরি হয়ে যাবে। তাই সতর্ক দেখাচ্ছে পাকিস্তানকে।

নেপাল এখনও তাদের প্রথম একাদশ ঘোষণা করেনি। তবে কোনও সন্দেহ নেই যে, তারা পূর্ণ শক্তির দল নিয়ে ঝাঁপাবে পাকিস্তানের বিরুদ্ধে। উল্লেখযোগ্য বিষয় হল, ওয়েস্ট ইন্ডিজ ছাড়া নেপাল সেই অর্থে প্রথমসারির কোনও টেস্ট খেলিয়ে দেশের বিরুদ্ধে এখনও ওয়ান ডে ম্যাচে মাঠে নামেনি। পূর্ণ সদস্য দেশের বিরুদ্ধে তাদের লড়াই বলতে নেপাল ১টি করে ম্যাচ খেলেছে আয়ারল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবোয়ের বিরুদ্ধে। গত বিশ্বকাপের কোয়ালিফায়ারেই সূর্ণ সদস্য দেশের বিরুদ্ধে মাঠে নামার সুযোগ পায় তারা।

তবে নেপালের ইতিবাচক দিক হল সাম্প্রতিক সময়ে ওয়ান ডে ফর্ম্যাটে বিস্তর ম্যাচ প্র্যাক্টিস। চলতি বিশ্বকাপ চক্রে নেপাল এখনও পর্যন্ত মোট ৫১টি ওয়ান ডে ম্যাচ খেলেছে, যা পাকিস্তানের থেকে অনেক বেশি। পাকিস্তান যেখানে এই চার বছরে ৩১টি ওয়ান ডে খেলেছে, নেপাল সেখানে ৫০ ওভারের ম্যাচ খেলেছে ৫১টি। তাই ওয়ান ডে ফর্ম্যাটের সঙ্গে সড়গড় হয়েই পাকিস্তানের মোকাবিলায় নামছে নেপাল। ক্রিকেট মানচিত্রের পরিচিত দেশগুলির মধ্যে এই চার বছরে পাকিস্তানের থেকে কম ওয়ান ডে খেলেছে কেবল আফগানিস্তান (২৭)।

নেপালের বিরুদ্ধে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচের জন্য পাকিস্তানের প্রথম একাদশ:-

ফখর জামান, ইমাম উল হক, বাবর আজম (ক্যাপ্টেন), মহম্মদ রিজওয়ান (উইকেটকিপার), আঘা সলমন, ইফতিকার আহমেদ, শাদব খান, মহম্মদ নওয়াজ, নাসিম শাহ, শাহিন আফ্রিদি ও হ্যারিস রউফ।

পাকিস্তানের বিরুদ্ধে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচের জন্য নেপালের সম্ভাব্য একাদশ:-

কুশল ভুর্তেল, আসিফ শেফ (উইকেটকিপার), ভীম শারকি, রোহিত পাউদেল (ক্যাপ্টেন), কুশল মাল্লা, দীপেন্দ্র সিং আইরি, গুলশান ঝা, সোমপাল কামি, করণ কেসি, সন্দীপ লামিছানে ও ললিত রাজবংশী।