২০ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:৫৭:৩৬ পূর্বাহ্ন


লঙ্কানদের ইনিংস ব্যবধানে হারাল ভারত
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ০৬-০৩-২০২২
লঙ্কানদের ইনিংস ব্যবধানে হারাল ভারত ফাইল ফটো


মোহালি টেস্টে তিন দিনেই শ্রীলঙ্কাকে ইনিংস ও ২২২ রানের বড় ব্যবধানে হারিয়ে দুই টেস্টের সিরিজে দারুণ শুরু করেছে রোহিত শর্মার ভারত।

স্বাগতিকদের একমাত্র ইনিংসে ১৭৫ রানের অপরাজিত সেঞ্চুরির পর লঙ্কানদের প্রথম ইনিংস থেকে ৫ উইকেট তুলে একাই ধসিয়ে দিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। সফরকারীদের দ্বিতীয় ইনিংসে প্রথম ভারতীয় হিসেবে একই টেস্টে শতক ও ১০ উইকেটের খুব কাছে পৌঁছেছিলেন তিনি। শেষপর্যন্ত ৪ উইকেট তুলতে পেরেছেন।

ভারত: ৫৭৪/৮ (প্রথম ইনিংস ঘোষণা); শ্রীলঙ্কা: ১৭৪ ও ১৭৮

প্রথমদিনে টসে জিতে আগে ব্যাট করে বড় সংগ্রহ গড়ে গতিপথ ঠিক করে দেয় ভারত। রিশভ পান্ট ৪ রানের জন্য শতক হাতছাড়া করেন। ব্যাটিংয়ে মুগ্ধতা ছড়িয়েছেন জাদেজা। ১৭৫ রান করে অপরাজিত থেকে লঙ্কানদের ৫৭৫ রানের বিশাল বোঝায় চেপে ফেলেন।

জবাবে জাদেজার ঘূর্ণিতে চাপাই পড়ে লঙ্কাবাহিনী। পাথুম নিশাঙ্কা খেলেন সর্বোচ্চ ৬১ রানের ইনিংস। বাকিদের কেউ প্রতিরোধ গড়তে না পারলে প্রথম ইনিংসে ১৭৪ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

ফলোঅনে পড়ে ফের ব্যাটিংয়ে নামে লঙ্কান দিমুথ করুণারত্নের দল। রোববার লঙ্কানদের দ্বিতীয় ইনিংস থেকে ৪ উইকেট তুলে কপিল দেবকে (৪৩৪) ছাড়িয়ে বিশ্বের নবম সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারি বনে যান রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় বোলারদের মধ্যে যা দ্বিতীয় সর্বোচ্চ।

অশ্বিনের উইকেটসংখ্যা এখন ৪৩৬, ৮৫ টেস্টে। ভারতীয়দের মধ্যে ৬১৯ উইকেট নিয়ে শীর্ষে রয়েছেন সাবেক লেগ স্পিনার অনিল কুম্বলে। বিশ্বের শীর্ষে ৮০০ উইকেটের মালিক, শ্রীলঙ্কার সাবেক অফস্পিনার মুত্তিয়া মুরালিধরন।

দ্বিতীয় ইনিংসে লঙ্কানদের সর্বোচ্চ সংগ্রহ নিরোশান ডিকেভেল্লার। ৫১ রানে থাকেন অপরাজিত।

সমান ৪টি করে উইকেট তুলেছেন দুই স্পিনার জাদেজা ও অশ্বিন। দুই ইনিংসে ৯ উইকেট তুলেও আক্ষেপে পুড়তে হয়েছে জাদেজাকে, আর একটি উইকেট পেলেই ভারতীয়দের মধ্যে প্রথম হিসেবে এক টেস্টে শতক ও ১০ উইকেটের অনন্য রেকর্ড গড়া হয়ে যেত।

রাজশাহীর সময় / এএইচ