২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০৭:৫৪:৪৪ অপরাহ্ন


সারাবিশ্বে করোনায় একদিনে মৃত্যু ছাড়িয়েছে ৪ হাজার
  • আপডেট করা হয়েছে : ০৭-০৩-২০২২
সারাবিশ্বে করোনায় একদিনে মৃত্যু ছাড়িয়েছে ৪ হাজার সারাবিশ্বে করোনায় একদিনে মৃত্যু ছাড়িয়েছে ৪ হাজার


বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ১১৮ জন। একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৫৭ হাজার ৯১৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে দেড় হাজার। এসময়ের মধ্যে আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে দুই লাখের বেশি।

বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬০ লাখ ১৯ হাজার ১৮৪ জনে। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৪ কোটি ৬৩ লাখ ৪৪ হাজার ২৮ জনে।

সোমবার সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে সর্বশেষ এসব তথ্য পাওয়া যায়।

দক্ষিণ কোরিয়ায় গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে। দেশটিতে এই সময়ের মধ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৩ হাজার ৬১৩ জন এবং মারা গেছেন ১৬১ জন। করোনা মহামারির শুরু থেকে পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৪৪ লাখ ৫৬ হাজার ২৬৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৮ হাজার ৯৫৭ জন মারা গেছেন।

রাশিয়া দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে। এই সময়ের মধ্যে দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৪৪ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৭৯ হাজার ৮৬৩ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৬৯ লাখ ৪১ হাজার ৬৫৬ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৫৬ হাজার ২৮১ জনের।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন সংক্রমণ ও প্রাণহানি অনেকটা কমেছে। দেশটিতে এই সময়ের মধ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৯০৩ জন এবং মারা গেছেন ১৮৩ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৮ কোটি ৯ লাখ ১৭ হাজার ৫২২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৯ লাখ ৮৪ হাজার ২০ জন মারা গেছেন।

জার্মানিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৪ হাজার ৫৪৮ জন এবং মারা গেছেন ৪৬ জন। করোনা মহামারির শুরু থেকে ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৫৮ লাখ ২৮ হাজার ৪৫৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ২৪ হাজার ৭১৬ জন মারা গেছেন।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২১৯ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৯৬১ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৯০ লাখ ৪৯ হাজার ১৩ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৫২ হাজার ২০৭ জনের।

আমাদের প্রতিবেশী দেশ ভারত করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭০ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৪ হাজার ১২৪ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ৪ কোটি ২৯ লাখ ৬৭ হাজার ৭৭ জন এবং মারা গেছেন ৫ লাখ ১৫ হাজার ১৩৩ জন।

তুরস্কে নতুন করে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৭ হাজার ৬৭১ জন এবং মারা গেছেন ১৭০ জন। একই সময়ে ইতালিতে নতুন করে ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৫৭ জন এবং মারা গেছেন ১০৫ জন। ইন্দোনেশিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৮৬৭ জন এবং মারা গেছেন ২৫৪ জন।

ফ্রান্সে গত একদিনে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৫ হাজার ৩২৮ জন এবং মারা গেছেন ৩২ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৩০ লাখ ৫৭ হাজার ৩২৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৩৯ হাজার ২৭৫ জন মারা গেছেন। গত একদিনে পোল্যান্ডে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৬৯৭ জন এবং মারা গেছেন ১০ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় চিলিতে ১২২ জন, আর্জেন্টিনায় ৬০ জন, ইরানে ২০১ জন, জাপানে ১৮৫ জন, রোমানিয়ায় ২৯ জন, ফিলিপাইনে ১৪৪ জন এবং পেরুতে ১১৩ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ২২০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ১৯ হাজার ৮২৪ জনের।