২৫ জুন ২০২৪, মঙ্গলবার, ০৫:০৭:৪১ পূর্বাহ্ন


যে দেশে সূর্যোদয় হয় রাতে!
এক্সক্লুসিভ ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৭-০৯-২০২৩
যে দেশে সূর্যোদয় হয় রাতে! ফাইল ফটো


এই পৃথিবীতে এমন অনেক জায়গা রয়েছে, যেখানে এমন ঘটনা ঘটে যা যে কোনও মানুষকে অবাক করে। এই জায়গাগুলিতে প্রকৃতি তার নিজস্ব নিয়মকে চ্যালেঞ্জ করে। এমন একটি দেশ আছে যেখানে সূর্য পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় ভিন্নভাবে আচরণ করে।

আসলে সারা বিশ্বে সকালে সূর্য উদিত হলেও এদেশে সূর্য ওঠে মধ্যরাতে। এই ঘটনাটি বোঝার জন্য বিজ্ঞান যথেষ্ট উন্নত না হওয়া পর্যন্ত এটি মানুষের জন্য একটি অলৌকিক ঘটনা থেকে কম ছিল না। আসুন জেনে নেওয়া যাক এই অনন্য দেশের গল্প।

এটা কোন দেশ?

যে অনন্য দেশের কথা বলা হচ্ছে, তা অন্য কোনও দেশ নয়, নরওয়ে। নরওয়েতে সূর্য ওঠে রাত দেড়টার দিকে। আসলে এই দেশে সূর্য অস্ত যায় মাত্র ৪০ মিনিটের জন্য। অর্থাত্‍ এখানে সূর্যাস্ত হয় রাত প্রায় ১২:৪৩ এ এবং সূর্যোদয় ঘটে ঠিক ৪০ মিনিট পরে অর্থাত্‍ ১:৩০-এ। এই অনন্য আয়োজন দেখতে সারা বিশ্বের মানুষ এখানে আসেন এবং এই মধ্যরাতের সূর্য ওঠা দেখা উপভোগ করেন।

এই অনন্য ঘটনাটি কেবল এক বা দুই দিনের জন্য নয়, ৭৬ দিন ধরে চলে। এ কারণেই বিশ্বের মানুষ এই দেশটিকে কান্ট্রি অব মিডনাইট সান নামেও চেনে। উল্লেখ্য, নরওয়ে ইউরোপ মহাদেশের উত্তরে অবস্থিত। এই দেশটি উত্তর মেরুর খুব কাছে, তাই এখানে খুব ঠাণ্ডা। সবচেয়ে বড় কথা, এই দেশটি আর্কটিক সার্কেলে পড়ে, তাই এমন ঘটনা এখানে ঘটে, যা পৃথিবীর আর কোথাও ঘটে না।