২৫ জুন ২০২৪, মঙ্গলবার, ০৪:৩৩:৪৯ পূর্বাহ্ন


চিনাবাদামেই সুস্থ থাকবে শরীর, জানুন গুণাগুণ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৭-০৯-২০২৩
চিনাবাদামেই সুস্থ থাকবে শরীর, জানুন গুণাগুণ ফাইল ফটো


বাদাম খাওয়া শরীরের জন্য জরুরি। তাই এখনও অনেক বাড়িতেই সকাল-সকাল এক মুঠো ভেজানো বাদাম খাওয়ার চল রয়েছে। এছাড়া রান্নায় বাদামের ব্য়বহার তো রয়েছেই।

তবে শুধু বাদাম খেলেই হবে না, জানতে হবে কোন বাদামে লুকিয়ে আসল পুষ্টি। বিশেষজ্ঞদের মতে, শরীরের জন্য সব থেকে উপকারী বাদাম হল চিনাবাদাম।

এতে রয়েছে ভিটামিন ই, কপার ফোলেট। 

এখানেই শেষ নয়, এতে আরও রয়েছে প্রোটিন, ম্যাগনেশিয়াম ও ফাইবার। যা শরীরকে পুষ্টি জোগায়। আসুন জেনে নেওয়া যাক শরীরের কী-কী উপকার করে এই চিনা বাদাম... 

চিনাবাদাম মনোস্যাচুরেটেড ফ্যাটের একটি ভাল উত্‍স, বিশেষ করে ওলিক অ্যাসিড। এই কারণেই চিনাবাদাম খেলে হার্ট সুস্থ থাকে। ফলে খুব স্বাভাবিকভাবেই হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে। 

ফাইবার সমৃদ্ধ চিনাবাদাম খেলে হজমশক্তিও উন্নত হয়ে। এছাড়া ওজন নিয়ন্ত্রণে এবং রক্তে শর্করাকে কম রাখতে সাহায্য করে এই বাদাম। শুধু তাই-ই নয়, চিনাবাদামে নিয়াসিন (ভিটামিন বি৩), ফোলেট (ভিটামিন বি৯) এবং ভিটামিন ই এর পাশাপাশি ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং পটাসিয়ামের মতো খনিজ পদার্থ রয়েছে। 

যা কোষকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। শরীরে খারাপ কোলেস্টেরল অর্থাত্‍ এলডিএলের পরিমাণ বেড়ে গেলেই বিপদ দেখা দেয়। 

নিয়মিত বাদাম খেলে নিয়ন্ত্রণে থাকে কোলেস্টেরল। এছাড়া বাদামে প্রচুর পরিমাণে ক্যালসিয়ামও রয়েছে। ফলে বাদাম খেবে হাড় মজবুত হয়। মহিলাদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দেখা দেয় তাই মহিলাদের বেশি করে বাদাম খাওয়া উচিত। 

শুধু তাই-ই নয়, এর পাশাপাশি দাঁতের খেয়াল রাখতেও সাহায্য করে এই বাদাম। তাই নিয়মিত একমুঠো করে চিনাবাদাম খান। উপকার পাবেন। সকালে খালি পেটেও খেতে পারেন তাহলে আরও দ্রুত ফল পাবেন।