২৯ মে ২০২৪, বুধবার, ০৫:২৭:৫৩ পূর্বাহ্ন


রক্তপাত বন্ধ না হওয়া যে রোগের লক্ষণ
ফারহানা জেরিন
  • আপডেট করা হয়েছে : ১৮-০৯-২০২৩
রক্তপাত বন্ধ না হওয়া যে রোগের লক্ষণ ফাইল ফটো


শরীরে যখনই কোনো আঁচড় বা আঘাত বা কোনো ধরনের ক্ষত সৃষ্টি হয়, তখনই তা থেকে রক্ত ​​বের হতে থাকে। এই রক্তপাত সাধারণত কিছু সময়ের পরে বন্ধ হয়ে যায় এবং রক্তপাতের জায়গায় রক্ত ​​​​জমাট বাঁধে। তবে কিছু লোকের আবার রক্তপাত দ্রুত বন্ধ হয় না।

এই অবস্থা হিমোফিলিয়া নামে পরিচিত। হিমোফিলিয়া একটি রক্তক্ষরণ ব্যাধি। এটি একটি জেনেটিক রোগ। হিমোফিলিয়ায় আক্রান্ত ব্যক্তির মধ্যে, ক্ষত বা আঘাতের স্থানে দ্রুত রক্ত ​​জমাট বাঁধতে সক্ষম হয় না, যার অর্থ এই ধরনের ব্যক্তিরা আঘাত পাওয়ার পরে দীর্ঘ সময় ধরে রক্তপাত করে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন, হিমোফিলিয়ার পেছনে জিনগত কারণ রয়েছে। অভিভাবকদের মধ্যে কারও যদি এই রোগ থাকে তবে তা পরবর্তী প্রজন্মের কাছেও যেতে পারে। এই রোগের উপসর্গ কিছু লোকের মধ্যে হালকা এবং কিছু লোকের মধ্যে গুরুতর হয় । আসুন তাহলে জেনে নেই কীভাবে হিমোফিলিয়া রোগ শনাক্ত করতে পারে-

লক্ষণ:

নাক থেকে অবিরাম রক্তপাত

মাড়ি থেকে রক্তপাত

সহজেই ত্বক উঠে যাওয়া

শরীরের ভিতরে রক্তক্ষরণের কারণে জয়েন্টে ব্যথা

আঘাতের উপর গুরুতর ক্ষত গঠন

পটি বা প্রস্রাবে রক্ত

প্রসবের পরে ভারী রক্তপাত

ইনজেকশন পরে রক্তপাত

হিমোফিলিয়া কেন একটি গুরুতর সমস্যা?

হিমোফিলিয়াকে একটি বিপজ্জনক রোগ হিসেবেও বিবেচনা করা হয় কারণ দুর্ঘটনা ও যেকোনও দুর্ঘটনার সময় হিমোফিলিয়ায় আক্রান্ত ব্যক্তির জীবন কঠিন হয়ে পড়ে। কারণ রক্তপাত বন্ধ হয় না। এমতাবস্থায় যদি ব্যক্তির শরীর থেকে রক্ত ​​বের হতে থাকে তবে তা মৃত্যুর আশঙ্কাও তৈরি করতে পারে। এই রোগের পিছনে একটি রক্তের প্রোটিন, যা ক্লটিং ফ্যাক্টর হিসাবে পরিচিত।