১৯ মে ২০২৪, রবিবার, ১০:২৬:৪৩ পূর্বাহ্ন


শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে সিরাজের এক ম্যাচে ৫ কীর্তি
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৯-২০২৩
শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে সিরাজের এক ম্যাচে ৫ কীর্তি ছবি: সংগৃহীত


ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হওয়া এবারের এশিয়া কাপের ফাইনালে ১৩ বছর পর গতকাল মুখোমুখি হয়েছিল ভারত-শ্রীলঙ্কা। আর এই ফাইনালে পেসার সিরাজের পেসে টুর্নামেন্টটির ইতিহাসের সবচেয়ে কম রানে (৫০) গুটিয়ে গিয়েছিল স্বাগতিক শ্রীলঙ্কা। এদিন সিরাজ ৭ ওভার হাত ঘুরিয়ে মাত্র ২১ রান দিয়ে তুলে নিয়েছেন লঙ্কানদের ৬ উইকেট। এটি তার ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার। আর এতে করে তিনি ছুঁয়েছেন ৫ মাইলফলক।

এশিয়া কাপ শুরু করার আগে ভারতের পেসারদের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় ছিলেন চোট কাটিয়ে দলে ফেরা জাসপ্রিত বুমরাহকে নিয়ে। দীর্ঘ দিন পর দলে ফিরে দারুণ বোলিং প্রদর্শনী করছিলেন তিনি। তবে গতকাল ফাইনালে তাকে ছাপিয়ে সব আকর্ষণ নিজের দিকে টেনে নিলেন মোহাম্মদ সিরাজ। রবিবারের ম্যাচে নামার আগে এবারের আসরে ৩ ম্যাচে খেলেছিলেন তিনি। যার মধ্যে একটি ম্যাচে বৃষ্টির জন্য বোলিং করতে পারেননি। বাকি তিন ম্যাচে যথারীতি নেপালের বিপক্ষে ৩ উইকেট ও সুপার ফোরে শ্রীলঙ্কার বিপক্ষে ১ উইকেট শিকার করেন। তবে সুপার ফোরে পাকিস্তানের বিপক্ষে কোনো উইকেট পাননি তিনি। 

রবিবার ফাইনালে বৃষ্টির কারণে নির্ধারিত সময়ের ৪০ মিনিট পর শুরু হয় খেলা। ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা প্রথম ধাক্কাটা খায় ইনিংসের প্রথম ওভারেই। জাসপ্রিত বুমরাহর বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন ওপেনার কুশল পেরেরা। এরপর তো একাই সিরাজ ধসিয়েছেন লঙ্কানদের ইনিংস। ইনিংসের দ্বিতীয় এবং নিজের প্রথম ওভারেই চার লঙ্কান ব্যাটারকে সাজঘরে পাঠিয়েছিলেন সিরাজ। আর তখনই প্রথম রেকর্ড বইয়ের নিজের নাম তুলেছেন তিনি। ওয়ানডে ইতিহাসে এক ওভারে চার উইকেট নেওয়ার কীর্তিতে সিরাজ চতুর্থ।

শুধু তাই নয় বল বাই বল হিসেবে লঙ্কান পেসার চামিন্দা ভাসের রেকর্ড ছুঁলেন মোহাম্মদ সিরাজ। গতকাল ১৬ বলের মধ্যেই ৫ উইকেট নিয়েছেন ভারতীয় পেসার। ভাস ১৬তম বলে পঞ্চম উইকেটটি নিয়েছিলেন ২০০৩ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে। এছাড়া এশিয়া কাপের সেরা বোলিং ফিগারেও এইদিন নিজের নাম লিখিয়েছেন ভারতীয় এই পেসার। এর আগে ২০০৮ ফাইনালে ভারতের বিপক্ষেই ১৩ রান ৬ উইকেট নিয়েছিলেন লঙ্কান রহস্যময় স্পিনার অজন্তা মেন্ডিস। এখন পর্যন্ত সেটি এই টুর্নামেন্টের সেরা বোলিং ফিগার। গতকাল মেন্ডিসের পরেই নিজের নাম তুলেছেন সিরাজ। যেখানে তার বোলিং ফিগার ২১ রানে ৬ উইকেট। 

সেই সঙ্গে প্রথম ১০ ওভারে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার তালিকাতেও নিজেকে সবার উপরে নিয়ে গিয়েছেন এই পেসার। ১০ ওভারের মধ্যে ফাইনালে ৫ উইকেট নিয়েছেন তিনি। এর আগে ৪ উইকেট ছিল জাভাগাল শ্রীনাথ, ভুবনেশ্বর কুমার, জাসপ্রীত বুমরাহ। এছাড়া ভারতের চতুর্থ বোলার হিসেবে ওয়ানডেতে দ্রুততম ৫০ উইকেট শিকারের কীর্তিও গড়েছেন সিরাজ। গতকাল মাঠে নামার আগে ২৮ ওয়ানডেতে ২৭ ইনিংসে তার ঝুলিতে উইকেট ছিল ৪৭টি। তবে ফাইনাল শেষে এক ধাক্কায় সেটি ৫০ ছাড়িয়ে দাঁড়িয়েছে ৫৩-তে। এই তালিকায় তার আগে রয়েছে কুলদ্বীপ যাদব (২২ ম্যাচে), অজিত আগারকার (২৩ ম্যাচে) ও বুমরা (২৮ ম্যাচে)।