২৯ মে ২০২৪, বুধবার, ০৫:১৬:২৮ পূর্বাহ্ন


এক দিনেই ৪৪ হলুদ কার্ডের নতুন রেকর্ড
ক্রীড়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ১৮-০৯-২০২৩
এক দিনেই ৪৪ হলুদ কার্ডের নতুন রেকর্ড ছবি: সংগৃহীত


১৬ সেপ্টম্বর, ২০২৩। রোজ শনিবার। দিনটি ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে বিশেষ একটা জায়গা করে নিয়েছে। তবে ইতিবাচক কারণে নয়, নেতিবাচক কীর্তির মাধ্যমে। গত পরশু যে এক দিনেই ৪৪টি হলুদ কার্ড দেখানো হয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগে। যা ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে এক দিনে সবচেয়ে বেশি হলুদ কার্ডের রেকর্ড। এর আগের রেকর্ডটা ছিল ৪৩ হলুদ কার্ডের।

সেই রেকর্ডটাও হয়েছিল ২৫ বছর আগে। ১৯৯৮ সালের ২ আগস্ট ৪৩টি হলুদ কার্ড দেখানোর ঘটনা ঘটিয়েছিলেন রেফারিরা। ২৫ বছরের সেই রেকর্ড ভেঙে পরশু নতুন রেকর্ড গড়লেন রেফারিরা। শনিবার ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যাচ ছিল মোট ৭টি। সেই ৭ ম্যাচেই ৪৪ বার হলুদ কার্ড বের করতে হয়েছে রেফারিদের। এর মধ্যে দুটি হলুদ কার্ড পেয়েছেন একজনে। দুই হলুদ কার্ড মিলে যেটি হয়ে গেছে লাল কার্ড। মানে রেফারিদের পরশু মোট কার্ড দেখাতে হয়েছে ৪৫টি। ৭ ম্যাচের মধ্যে সবচেয়ে বেশি হলুদ কার্ড দেখানো হয়েছে টটেনহাম হটস্পার ও শেফিল্ড ইউনাইটেডের ম্যাচে-১৩টি। যা ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে এক ম্যাচে সবচেয়ে বেশি হলুদ কার্ডের রেকর্ড। কাণ্ডটা ঘটিয়েছেন রেফারি পিটার ব্যাংকস। দুই বদলি খেলোয়াড়সহ টটেনহামের খেলোয়াড়দের দেখানো হয়েছে ৬টি হলুদ কার্ড। এক বদলিসহ শেফিল্ড ইউনাইটেডের খেলোয়াড়দের দেখানো হয়েছে ৭টি হলুদ কার্ড। 

এর মধ্যে শেফিল্ডের স্কটিশ ফরোয়ার্ড ওলি ম্যাকবার্নি পেয়েছেন দুটি হলুদ কার্ড, যা মূলত লাল কার্ড। ফলে ১৩ বার হলুদ কার্ডের পাশাপাশি পিটার ব্যাংকসকে একবার লাল কার্ডও বের করতে হয়েছে। বারবার ফাউল আর হলুদ কার্ড কাণ্ডে সময়ক্ষেপণের কারণে ম্যাচটি ইনজুরি সময় দেওয়া হয় ১৫ মিনিট। সেই ১৫ মিনিটের ১৪ মিনিটের মাথায় দ্বিতীয় হলুদ কার্ড তথা লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় ম্যাকবার্নিকে। ম্যাচে ২-১ গোলে জিতেছে টটেনহাম। দ্বিতীয় সর্বোচ্চ ৮টি হলুদ কার্ড দেখানো হয়েছে অ্যাস্টন ভিলা ও ক্রিস্টাল প্যালেস ম্যাচে। ম্যাচে অ্যাস্টন ভিলা জিতেছে ৩-১ গোলে।